এই গরমে তিন ভিন্ন স্বাদের কোল্ড কফি

  01-05-2019 03:22PM

পিএনএস ডেস্ক:বড় এক গ্লাস ভর্তি পছন্দের স্বাদের কোল্ড কফি এই গরমে হতে পারে সবচেয়ে আকাক্সিক্ষত পানীয়। বাইরের প্রখর রোদের তাপের সঙ্গে তাল মিলিয়ে কোল্ড কফি পানের চাহিদাও বৃদ্ধি পেতে থাকে। কোল্ড কফি পানের জন্য যেন বাইরে বের হওয়ার প্রয়োজন না হয়, তাই ঘরেই ভিন্ন তিনটি স্বাদে তৈরি করে নেওয়া যাবে কোল্ড কফি।

সিনামন ভ্যানিলা ডলসে আইসড কফি
উপকরণ : আধা কাপ ঘন দুধ, ১ চা চামচ ভ্যানিলা এক্সট্র্যাক্ট, ১/৩ কাপ পানি, ৩ টেবিল চামচ ব্রাউন সুগার, ১টি বড় দারুচিনি, ২-৩ চা চামচ কফি, ৩-৪টি বরফ টুকরা।

প্রণালি : দুধের সঙ্গে ভ্যানিলা এক্সট্র্যাক্ট মিশিয়ে এতে পানি, ব্রাউন সুগার ও দারুচিনি দিয়ে জ্বাল দিতে হবে। পাঁচ মিনিট জ্বাল দেওয়ার পর দুধ থেকে দারুচিনির সুঘ্রাণ বের হলে চুলা থেকে নামিয়ে দারুচিনি তুলে নিতে হবে। দুধ ঠান্ডা হলে বেøন্ডারে দুধ, কফি ও বরফ দিয়ে এক সঙ্গে ব্লেন্ড করে নিতে হবে। পরিবেশনের সময় বাড়তি বরফ দিয়ে পরিবেশন করতে হবে।

মোকা কোকোনাট ফ্রাপ্যাচিনো
উপকরণ : ১ কাপ ফ্রেশ নারিকেল কুড়ানো, ৪ টেবিল চামচ কফি, ২ টেবিল চামচ ব্রাউন সুগার, আধা কাপ ফুল ক্রিম দুধ, ১/২ কাপ নারিকেল দুধ, ২ কাপ বরফ, ৫ টেবিল চামচ চকলেট সিরাপ।

প্রণালি : ৩২৫ ফারেনহাইট তাপমাত্রায় ওভেন প্রি-হিট করে এতে নারিকেল ৫-১০ মিনিট বেক করতে হবে নারিকেলের রঙ সোনালি-বাদামি হতে হবে। এবার ব্লেন্ডারে বেকড নারিকেল, কফি, দুধ, নারিকেল দুধ, চিনি ও চকলেট সিরাপ এক সঙ্গে দিয়ে ব্লেন্ড করতে হবে। স্বাদ অনুযায়ী প্রয়োজন হবে আরও কিছুটা কফি কিংবা চিনি যোগ করতে হবে।

নিউটেলা ব্লেন্ডেড আইসড কফি
উপকরণ : ১ কাপ ঘন কফি, ১/২ চা চামচ কফি এক্সট্র্যাক্ট, দেড় টেবিল চামচ কফি, ৪ টেবিল চামচ নিউটেলা, ১ টেবিল চামচ ব্রাউন সুগার, ১ কাপ বরফ ও পরিবেশনের জন্য চকলেট সিরাপ।

প্রণালি : সব উপাদান এক সঙ্গে বেøন্ডারে নিয়ে বেøন্ড করে নিতে হবে। মিষ্টির স্বাদ ঠিক আছে কি না দেখে প্রয়োজনে চিনি যোগ করতে হবে। যে গ্লাসে পরিবেশন করা হবে তার ভেতরের অংশে চকলেট সিরাপ ছড়িয়ে এরপর কফি ঢেলে নিতে হবে।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন