ইফতারে ওডস হালিম

  23-05-2019 12:10PM

পিএনএস ডেস্ক : সারাদিন রোজা রাখার পর একসাথে অনেক ইফতার খাওয়া হয়ে যায় এবং সেখানে ভাজাপোড়ার অংশটাই বেশি থাকে। কিন্তু এভাবে খেলে কিন্তু বদ হজম, ওজন বাড়া এই সমস্যাগুলো বাড়তে থাকবে। তাই প্রতিদিনের একটি ইফতারকে একটু ভিন্ন করে তৈরি করে দেখতে পারেন যা শরীরের জন্যও পুষ্টিকর। আর তা হলো চিকেন ওটস হালিম।

রোজায় প্রতিদিন কেন দরকার শসা?
উপকরণ
মুরগির বুকের মাংস ২০০ গ্রাম, ওটস ১.৫ কাপ, সমপরিমান মুগ, মসুর, কলাই এর ডাল মিক্স ১.৫ কাপ, পেঁয়াজ ২টি, রসুন বাটা ১ টেবিল চামচ, আদা বাটা ১/২ টেবিল চামচ, হালিম মসলা ৩ চা চামচ (১ চা চামচ গরম মসলা গুঁড়ো, এক চা চামচ ধনিয়া গুঁড়ো, ১ চা চামচ ভাজা জিরের গুঁড়ো, ১/৩ চা চামচ হলুদ গুঁড়ো, ১/৩ চা চামচ কালো গোলমরিচ গুঁড়ো মিশিয়ে নিন) লবণ স্বাদমতো, কাঁচা মরিচ ২-৩ টি, ধনেপাতা প্রয়োজনমতো লেবু টুকরা করে কাটা, তেল ১ টেবিল চামচ, পানি ১/২ লিটার

প্রণালি
প্রথমে কড়াইয়ে তেল গরম করে ২ টি কুঁচি করা পেঁয়াজ লালচে করে ভেজে বেরেস্তা তৈরি করে নিন। এবার এই তেলে ছোট ছোট টুকরো করে লবণ মাখিয়ে রাখা মুরগির টুকরোগুলো ভেজে নিন ১০ মিনিট ধরে মাঝারি আঁচে।

তারপর মুরগির টুকরোগুলো তুলে নিয়ে সেই তেলে একে একে সব মসলা দিয়ে কষিয়ে নিন এবং সব ডাল তার মধ্যে দিয়ে পরিমান মতো লবণ আর পানি ঢেলে ঢাকনা দিয়ে ঢেকে মাঝারি আঁচে ডাল সিদ্ধ করে নিন।

মোটামুটি আধ ঘণ্টা পর ঢাকনা তুলে তাতে ওটস, কাঁচা মরিচ আর ভেজে রাখা চিকেন দিয়ে আবার ঢাকনা দিয়ে ঢেকে আরো ৫ মিনিট রান্না করুন।

রান্না হয়ে গেলে, কুঁচি করে কেটে রাখা ধনেপাতা, কাঁচা মরিচ আর লেবুর রস চিপে গরম গরম পরিবেশন করুন সুস্বাদু ও স্বাস্থ্যকর চিকেন ওটস হালি

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন