চুলায়ই পাউরুটি তৈরি

  




পিএনএস ডেস্ক: পাউরুটি প্রয়োজন পড়ে প্রায় প্রতিদিনই। ব্রেকফাস্ট, শিশুর টিফিন কিংবা বিকেলের নাস্তায়, পাউরুটির নামটা আসবেই। বাইরে থেকে কেনা পাউরুটি সব সময় স্বাস্থ্যকর নাও হতে পারে। আবার অনেকের ঘরে ওভেন থাকে না, তাই চাইলেও পাউরুটি তৈরি করা সম্ভব হয় না। কিন্তু রেসিপি জানা থাকলে আপনি চুলায়ই তৈরি করতে পারবেন তুলতুলে নরম পাউরুটি। চলুন জেনে নেই-

উপকরণ:
ময়দা- ২ কাপ
ইস্ট- ২ চা চামচ
চিনি- ২ টেবিল চামচ
লবণ- ১/২ চা চামচ
গুঁড়া দুধ- ১ টেবিল চামচ
তেল- ৪ টেবিল চামচ
কুসুম গরম পানি- ১/২কাপ ও ১টেবিল চামচ
ডিমের কুসুম- একটি।

প্রণালি:
পানি ছাড়া সব উপকরণ একসাথে মিশিয়ে হাত দিয়ে ভালো করে মাখুন। এখন পানি দিয়ে ১০-১৫ মিনিট ভালো করে মথে একটি সফট্ ডো তৈরি করুন। এবার ডো-কে একটা এয়ারটাইট বক্স করে ১ ঘণ্টা গরম যায়গায় রাখুন। এক ঘণ্টা পর ডো ফুলে দ্বিগুনের চেয়ে বেশি হবে। তারপর ডো বের করে আবার ভালোকরে মথে বাতাস বের করে দিয়ে রুটি বেলার বেলুন দিয়ে রুটির মতো বেলে রুটিটাকে রোল করে নিতে হবে। এবার চারদিক সুন্দর করে সমান করে একটা পাউরুটির মোল্ডে সামান্য তেল মাখিয়ে রোলটা মোল্ডে রেখে মোল্ডটি আবার ১৫ মিনিট গরম জায়গায় রাখুন।

১৫ মিনিট পর দেখবেন ডো টা ফুলে পুরো মোল্ড টা ভরে যাবে। এবার ডোয়ের উপরে ডিমের কুসুম ব্রাশ করে দিন। চুলায় একটি বড় হাঁড়ি বসিয়ে তাতে কিছুটা বালু (১ ইঞ্চি পুরু করে) দিন। এবার তার উপর স্টিলের স্ট্যান্ড বসিয়ে হাঁড়ির মুখে ঢাকনা দিয়ে ১ মিনিট বেশি আঁচে হাড়িটা গরম করে নিন। এবার স্টিলের স্ট্যান্ডের উপর পাউরুটির মোল্ডটা বসান।

হাড়ির মুখে ঢাকনা দিয়ে উপরে ভারী কিছু দিয়ে চাপা দিন। এবার মধ্যম আঁচে ১৫ মিনিট রাখুন। এরপর আঁচ একেবারে কমিয়ে আরও ৫ মিনিট রেখে ঢাকনা খুলে দেখুন উপরটা যদি ব্রাউন হয়ে যায় তাহলে নামিয়ে নিন। এর ১০-১৫ মিনিট পর একটি প্লেটের উপর মোল্ড টা উল্টিয়ে পাউরুটি বের করে একটা ভেজা টাওয়েল বা ভেজা কাপড় মোটা করে ভাজ করে পাউরুটি টা ঢেকে রাখুন। এতে পাউরুটি বেশি তুলতুলে হয়। ঠান্ডা হলে পাউরুটি কেটে পরিবেশন করুন।

পিএনএস/ হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন