ঘরেই হয়ে যাক ‘ইরানি বিরিয়ানি’

  

পিএনএস ডেস্ক:আমাদের দেশে জনপ্রিয় খাবারের মধ্যে অন্যতম হচ্ছে বিরিয়ানি। যেকোনো উৎসবে খাবারের আয়োজন বিরিয়ানি ছাড়া যেন অপূর্ণ থাকে। যেহেতু এখনো নতুন বছরের আমেজ রয়েছে, তাই একটু স্পেশাল বিরিয়ানি না হলেই নয়। যেকোনো সময় ঘরেই প্রিয়জনদের তৈরি করে খাওয়াতে পারেন মজাদার ইরানি বিরিয়ানি।
উপকরণ

খাসির মাংস ১ কেজি, বাসমতী চাল আধা কেজি, গোলমরিচ গুঁড়া ১ চা চামচ, পেস্তাবাদাম কুচি সিকি কাপ, খানিকটা জাফরান, দুধ ১ কাপ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, গরম মসলা গুঁড়া ১ চা চামচ, লবণ দেড় চা চামচ, মাখন সিকি কাপ এবং পেঁপে বাটা দুই চা চামচ।

প্রণালী

ভালোভাবে বাসমতী চালগুলো ধুয়ে নিন। এবার হালকা আগুনে চাল আধাসিদ্ধ করে নিন। অন্য একটি পাত্রে খাসির মাংসের সঙ্গে গোলমরিচ গুঁড়া, আদা বাটা, রসুন বাটা, লবণ, পেঁপে বাটা, গরম মসলা পাউডার মিশিয়ে ভালো করে ম্যারিনেট করে নিন। অন্তত পাঁচ ঘণ্টা এভাবেই রাখুন।

প্রথম ধাপের কাজ শেষ হলে হাঁড়িতে মাখন দিয়ে মাংস বিছিয়ে তাতে আধাসিদ্ধ চাল দিয়ে ঢেকে রান্না শুরু করুন। এবার দুধের সঙ্গে জাফরান মিশিয়ে এর মধ্যে ঢেলে দিন। অল্প আঁচে দমে রাখুন পৌনে এক ঘণ্টা। এরপর নামিয়ে গরম গরম পরিবেশন করুন মজাদার ইরানি বিরিয়ানি।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন