এক আমের দাম ১৬৮০ টাকা!

  22-12-2021 03:01PM

পিএনএস ডেস্ক: চাঁপাইনবাবগঞ্জের বিশ্বরোড মোড়ে হযরত আলী নামে এক ফল বিক্রেতা ১৬০০ টাকা কেজি হিসেবে অস্ট্রেলিয়ান সূর্যডিম আম বিক্রি করছেন। একেকটি আমের ওজন ৮০০ গ্রাম থেকে ১ কেজি ১০০ গ্রাম। সে হিসেবে ১ কেজি ৫০ গ্রাম ওজনের একটি আমের দাম ১৬৮০ টাকা।

অস্ট্রেলিয়ান সূর্যডিম আম ছাড়াও এখানে আরো রয়েছে থাইল্যান্ডের জাম্বু ফলজি বা থাইকিউ জাই আম, চায়না হানি পামেলো লেবু (বাতাবি লেবু), রাম্বুটান, মিশরের কাঁচা খেজুর, থাইল্যান্ডের সুমিষ্ট আতা।

মঙ্গলবার বিকেলে ঐ ফলের দোকানে গিয়ে দেখা যায়, হযরত আলীর ছেলে সপ্তম শ্রেণির ছাত্র আবদুল আলিম শ্রাবণ দোকানে বসে আছে। ফল বিক্রেতা হযরত আলীর বাড়ি জেলা শহরের বেলপুকুরে। তিনি ৭ বছর ধরে ফলের ব্যবসা করেন।

শ্রাবণ জানায়, লাল ও হলুদ বর্ণের সূর্যডিম আমগুলো অস্ট্রেলিয়া থেকে আনা হয়েছে। প্রথম চালানে ৮ পিস আনা হয়েছে। যার একটি এরই মধ্যে বিক্রি হয়েছে। ১৬০০ টাকা কেজি দরে আমগুলো বিক্রি হচ্ছে।

এক পুলিশ কর্মকর্তা বলেন, ফলগুলো দেখতে খুবই লোভনীয়। কিন্তু দাম শোনার পর তা আর কেনার ইচ্ছা থাকে না। বাইরের দেশ থেকে আনা বলে ফলগুলোর অনেক দাম।

আমের জেলা হিসেবে পরিচিত চাঁপাইনবাবগঞ্জ। অথচ এই চাঁপাইনবাবগঞ্জেই আম বিক্রি হচ্ছে ১৬০০ টাকা কেজি। এটা ভাবনারও বাইরে। লোভনীয়, আকর্ষণীয় ও সুস্বাদু হলেও ফলগুলো শুধুমাত্র উচ্চবিত্ত পরিবারের লোকজনের জন্য।

দোকানের মালিক হযরত আলী জানান, সূর্যডিম আম ছাড়াও তার কাছে আরেকটি জাতের আম রয়েছে। থাইল্যান্ডের জাম্বু ফলজি বা থাইকিউ জাই আম। এর দাম প্রতি কেজি ১০০০-১২০০ টাকা।

তিনি আরো জানান, রাম্বুটান নামে মালয়েশিয়ান লিচুর দাম প্রতি কেজি ১৬০০ টাকা। বাংলাদেশেও এর চাষ শুরু হয়েছে, তবে এখন ফলন দেওয়ার সময় হয়নি। থাইল্যান্ডের আতা ফল ৮০০ টাকা কেজি করে বিক্রি হচ্ছে। একই দামে বিক্রি হচ্ছে মিশরের কাঁচা খেজুর।

চাঁপাইনবাবগঞ্জ আঞ্চলিক উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্রের (আম গবেষণা কেন্দ্র) বৈজ্ঞানিক আবু সালেহ মো. ইউসুফ জানান, সূর্যডিম আমকে পৃথিবীর সবচেয়ে দামি আম বলা হয়। এরই মধ্যে বাংলাদেশেও এর পরীক্ষামূলক চাষাবাদ শুরু হয়েছে। তবে শুধুমাত্র আমের মৌসুমে সূর্যডিম আমের ফলন পাওয়া যায়। অস্ট্রেলিয়ায় এখন আমের মৌসুম, তাই ফলন বেশি। সেখান থেকে এনে ব্যবসায়ীরা বেশি দামে আম বিক্রি করছেন।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন