আলু ক্ষেত পরিচর্যায় ব্যস্ত কৃষক

  30-12-2021 06:39PM

পিএনএস ডেস্ক: বগুড়ার নন্দীগ্রাম উপজেলার কৃষকরা এখন আলুর ক্ষেত পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন। ক্ষেতে পানি, সার, কীটনাশক ছিটানো ও নিড়ানি দেয়াসহ আলুর জমিতে অনেকটা সময় দিতে হচ্ছে তাদের। এবার আবহাওয়া অনুকূলে থাকায় আলুর গাছ খুব ভালো হয়েছে। কৃষকরা আলুর বাম্পার ফলনের স্বপ্ন দেখছে।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানায়ায়, এ বছর উপজেলার পাঁচটি ইউনিয়ন ও একটি পৌরসভায় চার হাজার ৬০০ হেক্টর জমিতে আলু চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। তবে আলু চাষ হয়েছে তিন হাজার ৩২০ হেক্টর জমিতে।

উপজেলার বুড়ইল ইউনিয়নের বিরপলী গ্রামের কৃষক সেকেন্দার আলী বলেন, আমি ৬ বিঘা জমিতে ডায়মন জাতের আলুর চাষ করেছি। এখন পর্যন্ত আলুর গাছ খুব ভালো। আশা করি ফলনও ভালো হবে।

দোহার গ্রামের কৃষক শ্রীকৃষ্ণ চন্দ্র জানান, এক বিঘা জমিতে আলু চাষে প্রায় ২৫ থেকে ২৮ হাজার টাকা খরচ হয়। প্রতি বিঘা জমিতে ৯০ থেকে ১১০ মণ আলু উৎপাদন হয়। তাতে ৫০ থেকে ৬০ হাজার টাকার আলু বিক্রি করা যায়।

উপজেলা কৃষি কর্মকর্তা আদনান বাবু জানান, আমরা আলু চাষীদের বিভিন্ন বিষয়ে পরামর্শ দিচ্ছি। প্রাকৃতিক কোন দূর্যোগ না হলে এবারও আলুর বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে। তবে মাঝে মাঝে আলুর গাছে ছত্রাক নাশক ওষুধ স্প্রে করতে হবে।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন