চাঁপাইনবাবগঞ্জে আম সংগ্রহের তারিখ নির্ধারণ না করার সিদ্ধান্ত

  17-05-2022 06:52PM

পিএনএস ডেস্ক : চাঁপাইনবাবগঞ্জে আম সংগ্রহের সুনির্দিষ্ট তারিখ বেঁধে না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে জেলা প্রশাসন। নতুন সিদ্ধান্ত অনুযায়ী আম পাকতে শুরু করলে বাগান মালিক ও ব্যবসায়ীরা গাছ থেকে ফল সংগ্রহ করবেন।

আজ মঙ্গলবার (১৭ মে) চাঁপাইনবাবগঞ্জ জেলায় ‘ম্যাঙ্গো ক্যালেন্ডার’ প্রণয়ন এবং নিরাপদ ও বিষমুক্ত আম উৎপাদন, বিপণন ও বাজারজাতকরণের লক্ষ্যে অনুষ্ঠিত সভায় এই সিদ্ধান্ত হয়।

জেলা প্রশাসক এ কে এম গালিভ খানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় কৃষি কর্মকর্তা, আম বিশেষজ্ঞ, বৈজ্ঞানিক কর্মকর্তা, রেল কর্মকর্তা, আম চাষি, আম ব্যবসায়ী, সাংবাদিক, গণ্যমান্য ব্যক্তিসহ আম সংশ্লিষ্টরা অংশগ্রহণ করেন।

জেলায় গত দুই বছর থেকে গাছ থেকে আম সংগ্রহের কোনো নির্দিষ্ট তারিখ নির্ধারণ করা হয়নি। গত বছরও আম পাকার পর বাজারজাত শুরু করেন চাষিরা।

চাঁপাইনবাবগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক মুহাম্মদ নজরুল ইসলাম জানান, ‘ম্যাঙ্গো ক্যালেন্ডার’ প্রণয়ন করা হয়নি। অর্থাৎ, যখন যে জাতের আম গাছে পাকবে, সেই অনুযায়ী গাছ থেকে আম সংগ্রহ করা হবে। সভায় নির্দিষ্ট কোনো তারিখ বেঁধে দেওয়া হয়নি।

তিনি জানান, এবার ৮২ ভাগ গাছে মুকুল এসেছিল। জেলায় ৩৮ হাজার হেক্টর জমিতে প্রায় ৫৫ লাখ আম গাছ রয়েছে। এ বছর উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৩ লাখ ২৫ হাজার টন। গত বছর জেলায় ৩৪ হাজার ৮০০ হেক্টর জমিতে আম উৎপাদন হয়েছিল ২ লখ ৬০ হাজার টন।

শিবগঞ্জ উপজেলার ছত্রাজিতপুর গ্রামের বাগান মালিক হাসান আল সাদী পলাশ জানান, এই মাসের শেষ সপ্তাহে কিছু গুটি জাত ও গোপালভোগ পাকা শুরু হবে। তখন আম সংগ্রহ করে বাজারজাত করা হবে। জুন মাসের প্রথম বা দ্বিতীয় সপ্তাহ থেকে খিরসাপাতসহ অন্যান্য আম বাজারে আসা শুরু হবে।

চাঁপাইনবাবগঞ্জ আঞ্চলিক উদ্যানতত্ত্ব ও গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোখলেসুর রহমান জানান, নির্দিষ্ট তারিখ নির্ধারণ না করায় পরিপক্ব আম বাজারে আসবে। এতে ক্রেতা ও ব্যবসায়ীরা উভয়েই লাভবান হবেন।

তবে তিনি বলেন, আমচাষি ও ক্রেতার স্বার্থে নিয়মিত বাজার মনিটরিং করতে হবে যাতে কোন অসাধু ব্যবসায়ী অপরিপক্ব আম বাজারে বিক্রি করতে না পারেন।

পিএনএস/এমবিবি

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন