নীলফামারীতে সমৃদ্ধির হাতছানি দিচ্ছে পেরিলা

  10-11-2022 12:46PM


পিএনএস ডেস্ক: সবুজের সমারোহে ভরে উঠেছে ফসলি মাঠ। সবুজের ক্যানভাসে থোকায় থোকায় শীষ দোল খাচ্ছে বাতাসে। শস্যদানাগুলো যেন কৃষকের দিন বদলের হাতছানি দিয়ে ডাকছে। ফসলের মৌ-মৌ গন্ধ আর মধু পিয়াসি কীটপতঙ্গের গুনগুন শব্দ বিমোহিত করে তুলেছে চারপাশ।

নীলফামারীর কিশোরগঞ্জের সমতল ভূমিতে সমৃদ্ধির হাতছানি দিচ্ছে পেরিলা। পেরিলা উচ্চ ফলনশীল ও পুষ্টিগুন সমৃদ্ধ ভিনদেশী নতুন এক তৈলজাত ফসলের নাম। এ ফসল থেকে লিনোলিনিক আ্যসিড সমৃদ্ধতেল আহরণ করা যায়। এছাড়াও প্রাপ্ত খৈল গবাদিপশুর পুষ্টিকর খাবার ও জৈব সার হিসেবে ব্যবহার করা যায়। এই ফসল সাড়ে তিন মাসে উত্তোলন করা যায়। সরিষার মত দানা হওয়ায় গ্রামীণ ঘানিসহ অটোওয়েল মিলে ভাঙ্গানো যায়। এ তেল সুগন্ধযুক্ত। কচিপাতা চা, রান্না, সালাতে মোহময় স্বাদ বয়ে আনে। মধু আহরণে বিশেষ ভূমিকা রাখে।

কিশোরগঞ্জ উপজেলার মাগুড়া মাষ্টারপাড়া গ্রামের কৃষক শাহজাহান মিয়া বলেন, এমন নানা গুন সমৃদ্ধ ফসল পেরিলার পরীক্ষামূলক চাষ ও ঘানিতে তেল উৎপাদন করে সফলতা পেয়েছি। গত বছর উপজেলা কৃষি অফিসের পরামর্শ ও বীজ সরবরাহে ৩০ শতাংশ জমিতে কোরিয়ান পেরিলার চাষ করি। প্রথম বছরে আশানুরূপ ফলন ও অর্থনৈতিক সাফল্য পাওয়ায় চলতি বছর ৪৫ শতাংশ জমিতে এর চাষাবাদ করেছি। তার এমন সফলতা দেখে স্থানীয় কৃষকরা তার বীজ নিয়ে বাণিজ্যিক ভিত্তিতে পেরিলা চাষে আগ্রহী হয়ে উঠেছেন। এ তেল ফসল ঝুঁকিমুক্ত ও রোগবালাই কম। চাষাবাদ ও খরচ সরিষার মতই। অন্যান্য তেল জাতীয় ফসলের চেয়ে লাভ বেশি। যা গত বছর ৩০ শতাংশ জমিতে ৩ হাজার টাকা খরচ করে ১২০ কেজি ফলন পান।

উপজেলা অতিরিক্ত কৃষি অফিসার তুষার কান্তি রায় জানান, তেলের আমদানি নির্ভরতা কমাতে, ফসলটির চাষ সম্প্রসারণের লক্ষে শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয় থেকে পরীক্ষিত জাত সংগ্রহ করে ওই কৃষকের নিকট সরবরাহ করা হয়। পেরিলা তেল ৫০ থেকে ৫৫ ভাগ ওমেগা-৩ ফ্যাটি থাকে যা মানব দেহের জন্য উপকারি। এ তেলে ক্ষতিকর ইরুসিক আ্যাসিড নেই। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে।

উপজেলা কৃষি অফিসার হাবিবুর রহমান বলেন, এ অঞ্চলের মাটি, আবহাওয়া পেরিলা চাষে খুবেই উপযোগী। ভোজ্যতেলের আমদানি নির্ভরতা কমাতে স্থানীয় ভাবে পেরিলার বীজ উৎপাদন, সংরক্ষণ করে কৃষদের মাঝে সরবরাহ ও তেল প্রক্রিয়াজাতকরণের মধ্যে দিয়ে দেশ কিংবা দেশের বাইরে রপ্তানি করতে পারলে অর্থনৈতিক সমৃদ্ধি আসবে। এর চাষবাস ছড়িয়ে দিতে মাঠপর্যায়ে কাজ করা হচ্ছে।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন