ডলারের বিপরীতে টাকার মান আরও কমল

  06-06-2022 05:04PM

পিএনএস ডেস্ক : ডলারের বিপরীতে টাকার মান আরও এক টাকা ৬০ পয়সা কমানো হয়েছে। আজ সোমবার (৬ জুন) বাংলাদেশ ব্যাংক এ সিদ্ধান্তের কথা জানিয়েছে। নতুন সিদ্ধান্ত অনুযায়ী, প্রতি ডলারের বিনিময় মূল্য দাঁড়িয়েছে ৯১ টাকা ৫০ পয়সা।

এর আগে সর্বশেষ গত বৃহস্পতিবার ডলারের বিপরীতে টাকার মান ৯০ পয়সা কমানো হয়েছিল।

গত বছরের মাঝামাঝি থেকে ডলার সংকটের শুরু হয়। রফতানি আয়ের তুলনায় আমদানি ব্যয় অতিরিক্ত মাত্রায় বাড়তে থাকলেও সেই তুলনায় বাড়েনি রেমিট্যান্সের প্রবাহ। এতে ডলারের সংকট তৈরি হয়। সংকট বাড়তে থাকায় কমতে থাকে টাকার মান। ইতিহাসের সবচেয়ে টাকার মান কমে আসে এই সময়ে। বাড়তি দাম দিয়ে কিনতে হচ্ছে ডলার। অনেকে সুযোগ বুঝে মুনাফার আশার ডলার মজুদ করে রাখেন।

এমন পরিস্থিতিতে ডলার সংকট মোকাবিলায় নানা উদ্যোগ গ্রহণ করে সরকার ও বাংলাদেশ ব্যাংক। বিশেষ করে বৈদেশিক মুদ্রার রিজার্ভ থেকে ব্যাংকগুলোকে ডলার সরবরাহ করা ছাড়াও বিলাসী পণ্য আমদানি নিরুৎসাহিত করা, কর্মকর্তাদের বিদেশ ভ্রমণ বাতিল করা হয়। এছাড়া রফতানি আয় আনার ক্ষেত্রে ব্যাংকগুলোর মনোযোগ বাড়ানোর পাশাপাশি রেমিট্যান্স বাড়ানোর ব্যাপারে ব্যাংকগুলোকে তাগিদ দেওয়া হয়। কিন্তু তারপরও টাকার মান কমতে থাকে।

এদিকে ডলার মার্কেটে অস্থিরতা কাটাতে দেশের সব এক্সচেঞ্জ হাউসের জন্য অভিন্ন ডলার রেট (এক রেট) বাস্তবায়নে যৌথভাবে কাজ করবে এবিবি ও বাফেদা। বাংলাদেশ ব্যাংক বিষয়টি পর্যালোচনা করবে।

সম্প্রতি বাংলাদেশ ব্যাংক, অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) ও বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশনের (বাফেদা) ত্রিপক্ষীয় এক বৈঠক শেষে এ তথ্য জানিয়েছিলেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম। পরে ডলারের দাম বাড়তে থাকায় গত রোববার আমদানি, রপ্তানি ও আন্তব্যাংক লেনদেনে ডলারের দাম বেধে দেয় কেন্দ্রীয় ব্যাংক।

পিএনএস/এমবিবি

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন