বৃষ্টির অজুহাতে চড়া সবজির বাজার, বেড়েছে পেঁয়াজ, রসুন ও আলুর দাম

  08-12-2023 12:17PM


পিএনএস ডেস্ক: টানা বৃষ্টিতে সরবরাহ কমের অজুহাতে প্রায় সব ধরনের সবজির দাম কেজিতে ১০ থেকে ২০ টাকা পর্যন্ত বৃদ্ধি পেয়েছে। এছাড়া গত সপ্তাহের তুলনায় আটা, চাল, পেঁয়াজ, রসুন ও আলুর দাম বেড়েছে। আর এখনো বাড়তি দামেই কিনতে হচ্ছে চিনিসহ অনেক নিত্যপণ্য। আজ শুক্রবার রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে এই চিত্র দেখা গেছে। বিক্রেতারা বলছেন, বৃষ্টির কারণে বাজারে সবজি কম, তাই বেশি দামেই আমাদের কিনে আনতে হয়েছে।

সরেজমিন সবজির বাজার ঘুরে দেখা গেছে, বাজারে শসা বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকা কেজি, যেখানে দুইদিন আগেও ছিল ৪০ টাকা কেজি। বেগুনও বিক্রি হচ্ছে কেজি প্রতি ৫০ থেকে ৬০ টাকায়। এদিকে শীতের সময়ে সবচেয়ে কমদামে থাকার কথা যেই সবজির, সেই ফুলকপি-বাঁধাকপিও বিক্রি হচ্ছে প্রতি পিস ৪০ থেকে ৫০ টাকা করে। এছাড়াও বাজারে টমেটো বিক্রি হচ্ছে ১০০ টাকা, লাউ ৬০ থেকে ৮০ টাকা, সিম ৫০ টাকা, মুলা ২০ টাকা, কাঁচামরিচ ১২০ কেজি। দুইদিন আগেও এই কাঁচামরিচ বিক্রি হয়েছে ৭০ থেকে ৮০ টাকা কেজি।

আজকের বাজারে অন্যান্য দিনের তুলনায় শাকের উপস্থিতিও কম দেখা গেছে, ফলেও দামও তুলনামূলক কিছুটা বেশি। এক আঁটি লালশাক বিক্রি হচ্ছে ২০ টাকা করে, যা অন্যান্য সময়ে ১০ থেকে ১৫ টাকা করেই পাওয়া যায়।

বিজ্ঞাপন

এছাড়া লাউশাক ৫০ টাকা, পালংশাক ২০ টাকা, মুলাশাক ১৫ টাকা আঁটি করে বিক্রি হচ্ছে।
সবজি বিক্রেতারা জানান, শীতের সবজি বাজারে আসতে শুরু করেছে। তবে চাহিদা অনুপাতে সবজির পরিমাণ কম। যে কারণে বাধ্য হয়েই একটু বেশি দামে বিক্রি করতে হয়।

দাম প্রসঙ্গে শাক বিক্রেতারা বলেন, সকালে কারওয়ান বাজারে গিয়ে খুব বেশি শাক পাইনি। কম করেই এনেছি, এরমধ্যেই আমার লাভটা বের করে নিতে হবে। আমাদেরও তো পরিবার সংসার আছে, দুইটা টাকা যদি লাভ না করতে পারি, তাহলে ব্যবসা করে কী লাভ।

এদিকে সপ্তাহের ব্যবধানে পেঁয়াজের দাম আরও বেড়েছে। গত সপ্তাহে ১২০ টাকা কেজি বিক্রি হওয়া পেঁয়াজ আজ ১৫ টাকা বেড়ে ১৩৫ টাকায় বিক্রি হচ্ছে। অন্যদিকে আমদানি করা পেঁয়াজের দাম কেজিতে ১০ টাকা বৃদ্ধি পেয়ে ১২০ টাকায় বিক্রি হচ্ছে। রসুনের দামও গত সপ্তাহের চেয়ে বেড়েছে। আজ প্রতি কেজি দেশি রসুন কিনতে খরচ করতে হচ্ছে ২৪০ টাকা, আগের সপ্তাহে পণ্যটির দাম ছিলো ২৩০ টাকা। এছাড়া আলুর দাম ৫ টাকা বেড়ে আজ ৫৫ টাকা দরে বিক্রি হচ্ছে। ওদিকে চাল ও আটার দামও বেড়েছে। মোটা চাল ও প্যাকেট আটার দাম কেজিতে ২ টাকা করে বেড়েছে।

পিএনএস/আনোয়ার



@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন