ওয়াটার বোর্ডের ইউটার্ন (পর্ব-৪) ■ যোগ্যতার চেয়ে জ্যেষ্ঠতা অধিকতর মূল্যায়িত হওয়ায় বোর্ডের কার্যক্ষমতা কমছে ■ সৃষ্টি হচ্ছে নানাবিধ সমস্যার

  28-12-2021 05:18PM

পিএনএস(মোঃ শাহাবুদ্দিন শিকদার): পানি উন্নয়ন বোর্ডে এখন দক্ষতা, যোগ্যতা এবং সততার চেয়ে তথাকথিত জ্যেষ্ঠতাকে বেশী প্রাধান্য দেওয়ায় বোর্ডের কার্যক্ষমতা হ্রাস পাচ্ছে। ফলে এপিআর (এসিআর) প্রথা আদৌ কোন কাজে আসছে না। বোর্ডের বিভিন্ন পর্যায়ে চাকুরী করাকালীন যে সমস্ত অফিসারদের বিরুদ্ধে দুর্নীতির নানা অভিযোগে উত্থাপিত হওয়ায় তাদের নামের আগে বিভিন্ন অর্থবোধক বিশেষণ বা তকমা সংযুক্ত হয়েছিল তারাও অবলীলায় পদোন্নতি পেয়ে যাচ্ছেন। পুরো চাকুরী জীবনে যাদের একটি ডিপিপি প্রণয়ন কিংবা প্রকল্প বাস্তবায়নের অভিজ্ঞতা নেই তারাও সুড়সুড় করে প্রধান প্রকৌশলী, এডিজি কিংবা ডিজি বনে যাচ্ছেন।

সূত্র মতে, আগামী পঞ্জিকা বর্ষে যে সমস্ত কর্মকর্তার নাম এডিজি পদে পদোন্নতির জন্য সিরিয়ালে আছে তাদের অনেকের বিরুদ্ধেই দূর্নীতি-অনিয়মের পাশাপাশি অদক্ষ কর্মকর্তার তকমা রয়েছে। এই সিরিয়ালের কমপক্ষে দুইজনের বিরুদ্ধে রয়েছে অফিস শৃঙ্খলা ভঙ্গ এবং রাজনৈতিক সরকারের এজেন্ডা বাস্তবায়নের অনীহার অভিযোগ। একজন তো রীতিমতো মামলাবাজ হিসেবে কুখ্যাত। সিরিয়ালে থাকা অন্য একজন কর্মকর্তা তেলবাজির জন্য বিখ্যাত হলেও পানি উন্নয়ন বোর্ডের ম্যানুয়েল অমান্য, দরপত্র প্রথা ভঙ্গ, ইজিপি জালিয়াতি করেও এডিজি হওয়ার প্রহর গুনছেন। এই সমস্ত অফিসারদের পদোন্নতি দিলে পানি সেক্টরের কোনই লাভ হবে না বলে এই সেক্টরের বিশেষজ্ঞমহল অভিমত প্রকাশ করেছেন।

বিশেষজ্ঞমহল মনে করেন, পানি সম্পদ মন্ত্রণালয়ের অধীনস্থ নদী গবেষণা ইন্সটিটিউট, হাওর ও জলাভূমি উন্নয়ন অধিদপ্তর, ওয়ারপো ইত্যাদি প্রতিষ্ঠানে এই সমস্ত অফিসারদের কয়েকজনকে ডাম্পিং করলে একদিকে যেমন পাউবোর কাজে গতি আসবে অন্যদিকে, তেমনি মৃতপ্রায় প্রতিষ্ঠানগুলো নড়েচড়ে বসবে। দীর্ঘ দিন আলোচ্য প্রতিষ্ঠানগুলো দৃশ্যমান কোন কিছুই প্রসব করতে পারেনি বলে সংশ্লিষ্ট মহল মত প্রকাশ করেছেন। এই প্রতিষ্ঠান গুলোতে কিছু অফিসার ডাম্পিং করার জোরালো দাবী উঠেছে।

অভিজ্ঞমহল আলোচ্য বিষয়ে পানি সম্পদ প্রতিমন্ত্রী, পানি সম্পদ উপমন্ত্রী, পানি সম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিবসহ প্রধানমন্ত্রীর কার্যালয়ের দৃষ্টি আকর্ষণ করেছেন। (চলবে)।

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন