অবশেষে ধরা খেল ছিনতাইকারী গ্রুপ ‘ঈগল-পাইলট’

  02-05-2022 06:07PM

পিএনএস ডেস্ক : ‘ঈগল ও পাইলট’ নামে ছিনতাইকারী টিমের চার সদস্যকে গ্রেপ্তার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। গ্রেপ্তারকৃতরা হলেন- লেলিন শেখ, আশরাফুল ইসলাম, জিল্লুর রহমান খান ও সাইফুল ইসলাম শাওন। এদের মধ্যে আশরাফুল ইসলাম পেশায় ইঞ্জিনিয়ার ছিলেন। বেশি অর্থ আয়ের লোভে ছিনতাইয়ে নামেন তিনি।

ডিবি জানায়, চক্রটির সদস্যরা মোটরসাইকেলে করে রাজধানীতে ছিনতাই করত। প্রতিটি মোটরসাইকেলে দুই জন করে থাকত। এর মধ্যে চালক হলো পাইলট আর পেছনে বসে ব্যাগ টান দেওয়ার কাজটি যে করে তাকে বলা হয় ঈগল।

ডিবি আরও জানায়, ছিনতাইয়ের জন্য রিকশা আরোহীদের টার্গেট করে মোটরসাইকেলে অনুসরণ করা হয়। সুবিধামতো জায়গায় গেলেই পেছন থেকে এসে রিকশা আরোহীর ব্যাগ ছোঁ মেরে নিয়ে পালিয়ে যায় ছিনতাইকারীরা।

রোববার (১ মে) রাজধানীর মগবাজার ও মোহাম্মদপুর এলাকায় অভিযান চালিয়ে এই ছিনতাইকারী চক্রের চার সদস্যকে গ্রেপ্তার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। এ সময় তাদের কাছ থেকে ২টি মোটরসাইকেল, ছিনতাই করা ৩৪ লাখ টাকা এবং ৪ হাজার পিস ইয়াবা জব্দ করা হয়েছে।

সোমবার (২ মে) দুপুরে ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন ডিবির অতিরিক্ত কমিশনার এ কে এম হাফিজ আক্তার।

তিনি বলেন, গত ১৪ ডিসেম্বর মিরপুর এলাকায় রিকশায় করে ১১ লাখ টাকা ব্যাংকে জমা দিতে যাচ্ছিলেন এক সরকারি কর্মকর্তা। মিরপুর বাংলা স্কুলের কাছাকাছি এলাকায় পৌঁছালে পেছন থেকে মোটরসাইকেলে আসা ছিনতাইকারীরা তার টাকাভর্তি ব্যাগ নিয়ে পালিয়ে যায়। ঘটনার তদন্তে ডিবি জানতে পারে এ ছিনতাইয়ে লেলিন শেখ ও আশরাফুল ইসলাম জড়িত ছিলেন।

এছাড়া ১৪ মার্চ মিরপুর ১১ নম্বর সাউথইস্ট ব্যাংক থেকে ৪ লাখ টাকা তুলে রিকশায় মিরপুর ১০ নম্বরের দিকে যাচ্ছিলেন। ইনডোর স্টেডিয়ামের সামনে থেকে একইভাবে ছিনতাইকারীরা মোটরসাইকেলে পেছন থেকে এসে টাকাভর্তি ব্যাগ নিয়ে পালিয়ে যায়।

সিসিটিভি ফুটেজ বিশ্লেষণ করে এই ছিনতাইয়ে জিল্লুর রহমান ও সাইফুল ইসলাম শাওনকে শনাক্ত করা হয়। পৃথক দুটি ঘটনায় পল্লবী থানায় দায়ের করা মামলার পরিপ্রেক্ষিতে রোববার পৃথক অভিযানে চারজনকে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তারদের প্রাথমিক জিজ্ঞাসাবাদের বরাত দিয়ে ডিবি প্রধান বলেন, দুটি ছিনতাইয়ের বিষয়টি তারা স্বীকার করেছে। তাদের কাছ থেকে দুটি ছিনতাইয়ে লুট ১৫ লাখ টাকাসহ ৩৪ লাখ টাকা উদ্ধার করা হয়েছে। তারা রাজধানীর বিভিন্ন এলাকা থেকে ছোট-বড় শতাধিক ছিনতাইয়ের কথা স্বীকার করেছে।

তিনি বলেন, গ্রেপ্তার আশরাফুল ইসলাম ওরফে ইঞ্জিনিয়ার আশরাফ পেশায় একজন টেক্সটাইল ইঞ্জিনিয়ার। ধানমন্ডির একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে পাস করে সে একটি টেক্সটাইল কোম্পানিতে চাকরি করত। কোম্পানির মিনি ট্রাক চালক লেলিন শেখের সঙ্গে পরিচয় সূত্রে সে ছিনতাইয়ে জড়িয়ে পড়ে। আশরাফের ছিনতাইগুরু লেলিন শেখ। এই ছিনতাইকারীরা দুই জন করে দামি মোটরসাইকেলে করে টার্গেট নির্ধারণ করে ঢাকায় ঘুরে বেড়ায়।

গ্রেপ্তারদের মধ্যে আশরাফ ও জিল্লুর পাইলট এবং লেলিন ও শাওন ঈগল উল্লেখ করে তিনি বলেন, আশরাফ পেশায় একজন ইঞ্জিনিয়ার। বাকি তিনজনই বিভিন্ন সময় চালক হিসেবে কাজ করেছে। মাদক সেবন ও ফূর্তি করতে বেশি টাকার আশায় সুযোগ পেলেই তারা নিয়মিত ছিনতাই করত। তাদের কাছ থেকে উদ্ধার হওয়া বাকি ১৯ লাখ টাকার বিষয়ে পরে তদন্তে বিস্তারিত জানা যাবে।

এ কে এম হাফিজ আক্তার বলেন, ঢাকায় মানুষ কমে গেছে, প্রায় নীরব হয়ে গেছে ঢাকা। এরইমধ্যে ট্রাফিক বিভাগ চেকপোস্ট স্থাপন ও ব্যারিকেড দেওয়ার কাজ করছেন। যাতে ফাঁকা রাস্তায় দ্রুতগতিতে বেপরোয়া যানবাহন চালিয়ে দুর্ঘটনা ঘটাতে না পারে।

তিনি বলেন, চুরি-ডাকাতি প্রতিরোধে প্রতিটি থানা এলাকায় টহল টিম বাড়ানো হয়েছে। এজন্য প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়েছে, আশা করি সামনের দিনগুলোতে তেমন কোনো ঘটনা ঘটবে না। বাসার মালিকও চুরি-ডাকাতি প্রতিরোধে নিজস্ব ব্যবস্থাপনা রাখবেন। আমরা আমাদের কাজ করছি। এসব চুরি-ডাকাতি ঠেকাতে প্রাথমিক দায়িত্ব আপনার, পরের কাজটা আমাদের। আমরা ব্যাপকহারে কাজ কর

পিএনএস/আলাউদ্দিন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন