পানি উন্নয়ন বোর্ডের খামখেয়ালীপনা (পর্ব-৩) : হাওরের ৯০% নদী ও খালের নাব্যতা নেই

  09-09-2022 09:17PM

পিএনএস (মোঃ শাহাবুদ্দিন শিকদার): হাওরের ৯০% নদী ও খালের নাব্যতা নেই। বাংলা ক্যালেন্ডারে এখনো ভাদ্র মাস চলছে। অথচ হাওরের একমাত্র বাহন নৌকা চালানোই কষ্টসাধ্য হয়ে পড়েছে। এলজিআরডির পরিকল্পনাহীন ছোট ছোট রাস্তা এবং ব্রীজ-কালভার্ট হাওরের স্বাভাবিক চরিত্রকে বিনষ্ট করেছে। পানি উন্নয়ন বোর্ড হাওরে পিআইসি বাঁধ নির্মাণ করছে ১৯৬২ সাল থেকে। এই পিআইসি বাঁধ অন্য কোন দেশে নেই। এটা বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড তথা পানি সম্পদ মন্ত্রণালয়ের এক অনন্য সাফল্য। পাউবো’র প্রকৌশলীরা অহর্নিশি পরিশ্রম করে এই বাঁধ টিকিয়ে রেখেছে। পিআইসি বাঁধ মূলতঃ সাবমারসিবল বাঁধ। এটা একদিকে যেমন হাওরের ফসল রক্ষা করে ঠিক তেমনি ভর মৌসুমে পানির অবাধপ্রবাহ ও নিশ্চিত করে থাকে। পানি সম্পদ মন্ত্রণালয়ের বর্তমান প্রতিমন্ত্রী, উপমন্ত্রী ও সচিবসহ মন্ত্রণালয় ও বোর্ডের কর্মকর্তা-কর্মচারীরা নিয়মিত মনিটরিং করে হাওরের ফসল রক্ষায় একেকজন নিবেদিত প্রাণ। কিন্তু এতো কিছুর পরে ও শেষমেষ পুরস্কারের বদলে তিরস্কৃত হন হাওরে নিয়োজিত প্রকৌশলীরা।

পর্যবেক্ষকের মতে, হাওরের নদী-খাল অবিলম্বে খননের প্রকল্প গ্রহণ করা অত্যাবশ্যক। কিন্তু পাউবো’র প্রকল্প গ্রহণ ও বাস্তবায়নের পথে অন্তরায় হয়ে দাঁড়িয়েছে তথাকথিত সমীক্ষা। পানি উন্নয়ন বোর্ডের প্রকৌশলীরা সেই ১৯৬২ সাল থেকে হাওরের পিআইসি বাঁধ নির্মাণ, রক্ষণাবেক্ষণ ও পর্যবেক্ষণের দায়িত্বে নিয়োজিত থেকে দক্ষতা অর্জন করলেও সমীক্ষা বা স্টাডি করার দায়িত্ব বার বার তুলে দেয়া হচ্ছে আইডব্লিউএম এবং সিইজিআইসএর হাতে। পাউবো’র দক্ষ প্রকৌশলীদের মতামত এবং কারিগরী প্রস্তাব বার বার উপেক্ষিত হচ্ছে। ২০১৭ সালে হাওরে ব্যাপক ফসলহানির পরে অনেক উদ্যোগ গ্রহণ করা হলেও স্টাডি বা সমীক্ষার ঘেরা টোপে পড়ে অদ্যা বধি হাওর ব্যবস্থাপনায় প্রকল্প জোরদার করা যায়নি। এতে করে বার বার হাওরের ফসল তলিয়েছে। যদিও মাননীয় প্রতিমন্ত্রী, উপমন্ত্রী এবং সচিবসহ সকলেই হাওরে নৌকায় রাত কাটিয়ে সেই বিপর্যয় বার বার মোকাবিলা করেছেন।কিন্তু অবিলম্বে হাওরের নদী-খাল খননের পাশাপাশি, বৈজ্ঞানিক ভিত্তিতে হাওর ব্যবস্থাপনা প্রকল্প গ্রহণ না করা হলে প্রতি বছরেই হাওরের ফসল ভাসবে। দিন-রাত টেনশনে থাকতে হবে পানি সম্পদ মন্ত্রণালয় এবং পানি উন্নয়ন বোর্ডকে যা কাঙ্খিত নয়।

অভিজ্ঞমহল মনে করেন, আগামীবর্ষা মৌসুম আসার আগেই হাওর ব্যবস্থাপনা প্রকল্প যাতে আলোর মুখ দেখে তজ্জন্য জরুরী পদক্ষেপ গ্রহণ করা অত্যাবশ্যক।

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন