পাউবোর খামখেয়ালীপনা (পর্ব-৬) : রিটেন্ডারের ফাঁদে ফেলে সরকারী অর্থের অপচয় করা হচ্ছে: দুদক আইনে মামলা হতে পারে-

  11-10-2022 05:38PM

পিএনএস (মোঃ শাহাবুদ্দিন শিকদার) : নতুন রেট শিডিউল পাশ হওয়ার পর এক শ্রেণীর প্রভাবশালী ঠিকাদারের চাহিদানুযায়ী একের পর এক রিটেন্ডার করা হচ্ছে। প্রভাবশালী মহলকে ম্যানেজ করে প্রায় চূড়ান্ত পর্যায়ে থাকা দরপত্রের কার্যাদেশ না দিয়ে রিটেন্ডার করা হচ্ছে। এরপর নতুন রেট শিডিউল অনুযায়ী দরপত্র আহবান করা হলে কোটি কোটি টাকার অপচয় হবে। অতীতে এরকম অর্থ অপচয়ের কারণে অনেককে জেল খাটতে হয়েছে।

সূত্র মতে, ইতিমধ্যে পাউবোর লক্ষীপুর ও ব্রাহ্মণবাড়ীয়া ডিভিশনে বারবার রিটেন্ডারের ফাঁদে ফেলে দুইটি গুরুত্বপূর্ণ প্রকল্পকে প্রায় অকার্যকর করে ফেলা হয়েছে। রিটেন্ডারের কারণে কাজের গতি অনেকটা থেমে গেছে। ইতিমধ্যে নতুন রেট শিডিউল পাশ হওয়ায় স্বাভাবিকভাবেই এখানে সরকারী টাকার শ্রাদ্ধ হবে। এরকম আরো কয়েকটি ডিভিশনে একই প্রক্রিয়া চলছে। এতে দুর্নীতিবাজদের পকেট ভারী হলেও সরকারী টাকার অপচয় হচ্ছে। পাশাপাশি সরকরের ইমেজ ক্ষুণ্ণ হচ্ছে। যেখানে বর্তমান সরকার বিভিন্ন সেক্টরে অর্থের অপচয় রোধকল্পে নানামুখী উদ্যোগ গ্রহণ করেছে সেখানে এই ধরনের প্রক্রিয়ার সাথে কে বা কারা জড়িত তা চিহ্নিত করে প্রয়োজনীয় আইনানুগ ও বিভাগীয় ব্যবস্থা গ্রহণ করা জরুরী হয়ে পড়েছে।

পানি সম্পদ মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী, মাননীয় উপমন্ত্রী এবং সন্মানিত সিনিয়র সচিব যেখানে দুর্নীতিবাজদের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি ঘোষণা করেছেন সেখানে কারা এই ধরণের অপকর্মের সাথে জড়িত তাদের খুঁজে বের করা দরকার বলে সংশ্লিষ্টমহল মনে করেন।

সূত্র আরো জানায়, পাউবোর ব্রাহ্মণবাড়িয়া ডিভিশনের একটি প্রকল্পের টাকা ইতিমধ্যে ফেরত যাওয়ার উপক্রম হয়েছে। অভিজ্ঞমহল মনে করেন, জরুরী ভিত্তিতে এ ব্যাপারে পানি সম্পদ মন্ত্রণালয় দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করতে পারে। এ ব্যাপারে পরিকল্পনা মন্ত্রণালয়ের অধীনস্থ আইএমইডি এবং সিপিটিইউ তদন্ত চালাতে পারে। এ ব্যাপারে দুদকের দৃষ্টি আকর্ষণ করা হয়েছে।



@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন