আগামী সপ্তাহে পুঁজিবাজার খোলা তিন দিন ১০টা-২টা

  28-07-2021 06:15PM

পিএনএস ডেস্ক: করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় রোববার (১ আগস্ট) ও বুধবার (৪ আগস্ট) ব্যাংক বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক। এ কারণে একই দিনগুলোতে শেয়ারবাজারেও লেনদেন বন্ধ থাকবে।

বুধবার বাংলাদেশ ব্যাংক করোনা পরিস্থিতি বিবেচনায় নতুন করে নির্দেশনা জারি করেছে। সেখানে বলা হয়েছে, আগামী সপ্তাহের রোববার ও বুধবার ব্যাংকিং কার্যক্রম বন্ধ থাকবে এবং সপ্তাহের বাকি তিন দিন ব্যাংকের লেনদেন চলবে বেলা আড়াইটা পর্যন্ত। ব্যাংক লেনদেনের নতুন সময় নির্ধারণ করায় এই তিনদিন শেয়ারবাজারে লেনদেন হবে সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত।

পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদ বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, যেহেতু রোববার ও বুধবার ব্যাংক বন্ধ, সুতরাং ওই দুইদিন শেয়ারবাজারে লেনদেন হবে না। আর ২, ৩ ও ৫ আগস্ট ব্যাংক লেনদেনের সময় সকাল ১০টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত করা হয়েছে। তাই এই তিনদিন শেয়ারবাজারে লেনদেন হবে সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত।

স্বাভাবিক সময়ের মতো লেনদেন শুরুর আগে ১৫ মিনিট প্রি-ওপেনিং সেশন থাকবে এবং লেনদেন শেষে ১৫ মিনিটের পোস্ট ক্লোজিং সেশন চালু থাকবে।

বিএসইসি নির্বাহী পরিচালক ও মুখপাত্র রেজাউল করিম বলেন, ‘আমাদের আগের সিদ্ধান্ত আছে, ব্যাংক খোলা থাকলে পুঁজিবাজার খোলা থাকবে। আর ব্যাংকের কার্যক্রম শেষ হওয়ার আধা ঘণ্টা আগে পুঁজিবাজারের লেনদেন শেষ করতে হয়।

‘এ হিসেবে রোববার ও বুধবার যেহেতু ব্যাংক বন্ধ থাকবে, তাই পুঁজিবাজারের লেনদেনও বন্ধ থাকবে। আর ব্যাংক যেহেতু আড়াইটা পর্যন্ত চলবে, তাই ৫ আগস্ট পর্যন্ত পুঁজিবাজারে লেনদেন চলবে দুইটা পর্যন্ত।’

এই সপ্তাহেও ব্রোকারেজ হাউসগুলো চলবে অর্ধেক লোক দিয়ে আর বিনিয়োগকারীদের ঘরে বসেই অনলাইনে লেনদেন করার নির্দেশনা দেয়া হয়েছে।

পুঁজিবাজারে লেনদেন ব্যাংকের লেনদেনের ওপর নির্ভর করে। ব্যাংকে যতক্ষণ লেনদেন হয়, তার চেয়ে কিছু সময় কম হয় পুঁজিবাজারের লেনদেন।

গত বছর দেশে করোনা সংক্রমণের পর ৬৬ দিনের সাধারণ ছুটিতে ব্যাংক খোলা থাকলেও লেনদেন বন্ধ ছিল পুঁজিবাজারে। তবে বর্তমান বিএসইসি লেনদেন বন্ধ রাখার পক্ষে না। তারা একাধিকবার জানিয়েছেন, ব্যাংকে লেনদেন চলছে, পুঁজিবাজারও চালু থাকবে।

বর্তমানে পাঁচ দিন লেনদেন চললেও ব্যাংকের সঙ্গে তাল মিলিয়ে তা চলে ১০টা থেকে ১টা পর্যন্ত। কারণ, ব্যাংক খোলা দেড়টা পর্যন্ত।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন