প্রকৌশল ও বস্ত্র খাতের চমকে প্রথম ঘণ্টায় লেনদেন ৫৫০ কোটি

  02-08-2021 06:17PM

পিএনএস ডেস্ক : সপ্তাহের প্রথম কার্যদিবস সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থা‌নে লেনদেন চলছে। লেনদেনের প্রথম ঘণ্টায় ডিএসইতে সবচেয়ে বেশি উধ্বমূখী দেখা গেছে প্রকৌশল ও বস্ত্র খাতের কোম্পানি গুলো শেয়ারের দর। লেনদেনেও এগিয়ে এই দুই খাত। প্রথম ঘণ্টায় ডিএসইতে লেনদেন হয়েছে ৫৫১ কোটি টাকা।

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।


জানা গেছে, প্রথম ঘণ্টায় প্রকৌশল খাতে লেনদেনে হয়েছে ডিএসইর মোট রেনদেনের ২০ শতাংশ বা ১১৬ কোটি টাকা। আলোচ্য সময়ে এই খাতে শেয়ার দর বেড়েছে ৮৩ শতাংশ বা ৩৪টি প্রতিষ্ঠানের।

আর বস্ত্র খাতে লেনদেন হয়েছে ডিএসইর মোট লেনদেনের ১৯ শতাংশ বা ১১২ কোটি টাকা।এই খাতে শেয়ার দর বেড়েছে ৯৮ শতাংশ বা ৫৭টি প্রতিষ্ঠানের।

বেলা ১১টায় ডিএসই প্রধান সূচক আগের দিনের চেয়ে ৩৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ৪৬২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৪১০ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ১৩ পয়েন্ট বে‌ড়ে অবস্থান করছে ২ হাজার ৩৪১ পয়েন্টে।

এ সময় লেনদেন হওয়া ৩৬৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২২১টির, দর কমেছে ১১৩টির এবং দর অপরিবর্তিত রয়েছে ৩৫টির। এ সময় টাকার অঙ্কে লেনদেন হয়েছে ৫৫১ কোটি ৪৭ লাখ ১৮ হাজার টাকা।

অপরদিকে আলোচ্য সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) লেনদেনে হয়েছে ১৭ কোটি ৪১ লাখ ৪৭ হাজার ২৪ টাকা। এ সময় লেনদেন হওয়া ২১৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৪৮টির, দর কমেছে ৫০টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮টির।

পিএনএস/জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন