রেমিট্যান্স প্রবাহে সিপিডির প্রস্তাব নাকচ অর্থমন্ত্রীর

  04-08-2021 05:30PM

পিএনএস ডেস্ক : অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, গত বছর অস্বাভাবিকভাবে রেমিট্যান্স বেশি ছিল। এ বছর তুলনামূলকভাবে এই পরিমাণ কিছুটা কমেছে। তবে এই সমস্যা কেটে যাবে। বুধবার (৪ আগস্ট) অর্থনৈতিক ক্রয় কমিটির সভা শেষে সংবাদ সম্মেলনে মন্ত্রী এসব কথা বলেন।

আ হ ম মুস্তফা কামাল বলেন, লকডাউনের কারণে রফতানি কমেছে। সে পরিমাণে উৎপাদনও আমরা করতে পারছি না। সামনের দিনগুলোতে আমরা গ্যাপগুলো পূরণ করব। বর্তমানে করোনার বিষয়টি একমাত্র মুখ্য বিষয়। টিকাদান পুরোপুরি কাভার করাই এখন অন্যতম কাজ। এরপর সম্ভাবনার জায়গাগুলো পূরণ করতে পারব।

এদিকে করোনা মহামারির মধ্যেও অত্যাধিক রেমিট্যান্স প্রবাহ নিয়ে সংশয় তৈরি হয়েছে, উঠেছে বিভিন্ন প্রশ্ন। মহামারির মধ্যে এত বেশি রেমিট্যান্স কোথা থেকে আসছে, কীভাবে আসছে এবং ভবিষ্যতে আরও কতদিন এভাবে আসবে এসব প্রশ্ন তারমধ্যে অন্যতম বলে মনে করে বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি)। এজন্য রেমিট্যান্সে ২ শতাংশ প্রণোদনা নিয়ে ভাবতে বলেছে সংস্থাটি।

এ বিষয়ে প্রশ্ন করা হলে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, বৈধ পথে রেমিট্যান্স পাঠানোর ক্ষেত্রে ২ শতাংশ হারে নগদ প্রণোদনা অব্যাহত থাকবে। এই বিষয়ে কম-বেশি হবে না। আবার এটা আর বাড়ানোও হবে না।

রোহিঙ্গা নিয়ে বিশ্ব ব্যাংকের বিবৃতি প্রসঙ্গে মন্ত্রী বলেন, এই বিষয়ে আমি অবগত নই। বিশ্ব ব্যাংক মাঝে মধ্যে আমাদের পরামর্শ দেয়। বিশ্ব ব্যাংক কোনো পরামর্শ দিয়ে থাকলে সবকিছু বিবেচনা নেওয়া হয় না।

পিএনএস/এসআইআর


@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন