আজও বেড়েছে সূচক, সঙ্গে লেনদেনও

  06-09-2021 04:13PM

পিএনএস ডেস্ক : বিদ্যুৎ ও জালানি খাতের পাশাপাশি বহুজাতিক কোম্পানির শেয়ারের দাম বৃদ্ধিকে কেন্দ্র করে সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (৬ সেপ্টেম্বর) দেশের পুঁজিবাজারে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্য দিয়ে লেনদেন হয়েছে।

এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ২২ পয়েন্ট। তাতে ডিএসইর প্রধান সূচক ৭ হাজার ৫২ পয়েন্টে দাঁড়িয়েছে। যা ডিএসইর ইতিহাসে ১১ বছর সাত মাসের মধ্যে সর্বোচ্চ।

ডিএসইর পাশাপাশি অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ৯৯ পয়েন্ট। ফলে টানা পাঁচদিন পুঁজিবাজারে উত্থান হলো। সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেনও। তবে কমেছে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম।

ডিএসইর তথ্য মতে, সোমবার বাজারে মোট ৩৬৮টি প্রতিষ্ঠানের ৬৯ কোটি ৮৪ লাখ ৯৮ হাজার ৩৮৫টি শেয়ার হাত বদল হয়েছে। এর মধ্যে ১৫৪টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৮৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৩০টির।

ডিএসইতে মোট লেনদেন হয়েছে ২ হাজার ৯০১ কোটি ৫২ লাখ ৬৪ হাজার টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ২ হাজার ৮৬ কোটি ৩৭ লাখ ৭৪ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন কিছুটা বেড়েছে।

বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম কমলেও বড় মূলধনী কোম্পানির শেয়ারের দাম বাড়ায় এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২২ দশমিক ৬৭ পয়েন্ট বেড়ে ৭ হাজার ৭৫ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি ডিএসইর অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৭ পয়েন্ট বেড়ে ১ হাজার ৫৩৬ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১২ পয়েন্ট বেড়ে ২ হাজার ৫৪৬ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল বেক্সিমকো লিমিটেড। দ্বিতীয় স্থানে ছিল সাইফ পাওয়ার লিমিটেড। তৃতীয় স্থানে ছিল বেক্সিমকো ফার্মার শেয়ার। এরপর যথাক্রমে ছিল লাফার্জহোলসিম, ডরিন পাওয়ার, ব্রিটিশ আমেরিকান টোবাকো, বসুন্ধরা পেপার, স্কয়ার ফার্মা, ইস্টার্ন হাউজিং লিমিটেড এবং শাইনপুকুর সিরামিক লিমিটেড।

এদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৯৯ পয়েন্ট বেড়ে ২০ হাজার ৬৬২ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে লেনদেন হওয়া ৩১৬টি প্রতিষ্ঠানের মধ্যে ১২৩টির শেয়ারের দাম বেড়েছে। কমেছে ১৬২টির এবং অপরিবর্তিত রয়েছে ৩১টি কোম্পানির শেয়ারের দাম। এ বাজারে লেনদেন হয়েছে ৮৭ কোটি ৫৯ লাখ ৮৯ হাজার ৩১৫ টাকা।

পিএনএস /জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন