হঠাৎ বেড়েছে পিঁয়াজের ঝাঁজ

  04-10-2021 02:24PM

পিএনএস ডেস্ক: পিঁয়াজের রাজধানী হিসেবে পরিচিত ফরিদপুরে হঠাৎ করেই অস্বাভাবিক ভাবেই বেড়েছে পিঁয়াজের দাম। তিন দিনের ব্যবধানে প্রতি কেজিতে বেড়েছে ২০ টাকা। হঠাৎ করে পিঁয়াজের দাম বেড়ে যাওয়ায় ক্রেতাদের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়েছে।

গত তিন দিন আগেও ফরিদপুরের বিভিন্ন খুচরা বাজারগুলোতে পিঁয়াজ বিক্রি হতো প্রতি কেজি ৩৮ থেকে ৪০ টাকায়। আর পাইকারি বাজারে প্রতি কেজি বিক্রি হতো ২৫ থেকে ২৮ টাকায়। গত শুক্রবার থেকে ফরিদপুরের বিভিন্ন বাজারগুলোতে পিঁয়াজের দাম বৃদ্ধি পেতে থাকে। গতকাল জেলার বিভিন্ন হাট বাজারগুলোতে প্রতি কেজি পিঁয়াজ ২০ টাকা করে বেড়ে এখন বিক্রি হচ্ছে ৬০/৬২ টাকায়। হঠাৎ করে কেজিতে ২০/২২ টাকা বেড়ে যাওযার তেমন কোনো কারণ জানাতে পারেনি খুচরা ও পাইকারি ব্যবসায়ীরা।

তবে তারা বলছেন, ভারত থেকে পিঁয়াজ আমদানি বন্ধ থাকা এবং রাখী ব্যবসায়ীরা পিঁয়াজ বাজারে না ছাড়ার কারণেই পিঁয়াজের দাম বেড়েছে। গতকাল দুপুরে শহরের চকবাজার সাপ্তাহিক হাট ঘুরে দেখা গেছে, গত হাটের তুলনায় বাজারে পিঁয়াজের আমদানি কম। গত সপ্তাহে যে পিঁয়াজ বিক্রি হয়েছে ৩৮/৪০ টাকায় সে পিঁয়াজ বিক্রি হচ্ছে ৬০/৬২ টাকায়।

বাজারের খুচরা ব্যবসায়ী আলী শেখ জানান, তিন দিন ধরে পিঁয়াজের দাম বাড়তির দিকে। আড়ত থেকে পাইকারিভাবে গত কয়েকদিন আগে যে পিঁয়াজ কিনেছেন প্রতি মণ ১১০০ টাকা থেকে ১১২০ টাকা দরে। সেই একই পিঁয়াজ কিনতে হয়েছে প্রতিমণ ১৬০০ টাকা করে। তা ছাড়া পরিবহন খরচ ও ঘাটতি পূরণে ৬০ টাকার কমে বিক্রি করলে তাদের কোন লাভ হবে না।

হাজী শরিয়তুল্লাহ বাজারের পাইকারি ব্যবসায়ী জিন্নাত হোসেন জানান, হঠাৎ করে পিঁয়াজ বাজারের অস্থিরতা কেন হয়েছে তা বলতে পারছি না। পিঁয়াজের জন্য বিখ্যাত জেলার সালথা ও নগরকান্দা উপজেলা থেকে পিঁয়াজ বেশি দামে কিনতে হচ্ছে বলে বেশি দামে তারা বিক্রি করছেন। তাছাড়া অনেক চাষি পিঁয়াজ মজুদ রাখার কারণেই হয়তো পিঁয়াজ বাজারে অস্থিরতা বেড়েছে।

পিঁয়াজের দাম বৃদ্ধি নিয়ে ক্ষোভ প্রকাশ করতে দেখা গেছে ক্রেতাদের। তাদের দাবি, ব্যবসায়ীরা সিন্ডিকেটের মাধ্যমে পিঁয়াজ মজুদ রেখে বাজারে অস্থিরতা সৃষ্টি করে অধিক মুনাফা লাভের আশা করছে। এ বিষয়ে প্রশাসনের প্রতি বাজার মনিটরিংয়ের দাবি জানান ক্রেতারা।


পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন