দুই কোটি ৩৫ লাখ টাকা তুলতে পারবে ইভ্যালি

  16-01-2022 07:49PM

পিএনএস ডেস্ক: ই-কমার্স প্রতিষ্ঠান ইভ্যালি অবসায়নে গঠিত নতুন বোর্ডকে তাদের নিয়মিত কার্যক্রম পরিচালনার জন্য দেশের ২টি ব্যাংক থেকে ২ কোটি ৩৫ লাখ ১৬ হাজার টাকা উত্তোলনের অনুমতি দিয়েছে হাইকোর্ট।

একই সঙ্গে ইভ্যালির ২২টি গাড়ি ভাড়া দিয়ে বা বিক্রি করে অর্থ আদায় করার সুযোগ দেয়া হয়েছে বোর্ডকে।

পাশাপাশি ইভ্যালির সাবেক চেয়ারম্যান ও এমডি কোথায়, কীভাবে কত টাকা ব্যয় করেছেন তার একটি তালিকা করার জন্য বাংলাদেশ ব্যাংক ও এনবিআরকে নির্দেশ দিয়েছে আদালত।

ইভ্যালির বোর্ডের এক আবেদনে রোববার বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকারের একক হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেয়।

আদালতে বোর্ডের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মোরশেদ আহমেদ খান, রিটের পক্ষে ছিলেন ব্যারিস্টার সৈয়দ মাহসিব হোসাইন।

এদিকে ইভ্যালি পরিচালনা বা অবসায়নের জন্য আদালত একটি বোর্ড গঠন করে দিয়েছে। সব ধরনের লেনদেন বন্ধ থাকার কারণে ওই বোর্ড তাদের নিয়মিত কাজকর্ম পরিচালনার জন্য সিটি ব্যাংক ও সাউথ ইস্ট ব্যাংকের অ্যাকাউন্ট থেকে ইভ্যালির ২ কোটি ৩৫ লাখ ১৬ হাজার টাকা তোলার অনুমতি চেয়ে আবেদন করেন। ওই আবেদনের শুনানি নিয়ে আদালত আজ এ আদেশ দিয়েছে।

ই-কমার্স প্রতিষ্ঠান ইভ্যালি পরিচালনার জন্য গত বছরের ১৮ অক্টোবর আপিল বিভাগের সাবেক বিচারপতি এইচ এম শামসুদ্দিন চৌধুরী মানিককে প্রধান করে পাঁচ সদস্যের বোর্ড গঠন করে দেয় হাইকোর্ট।

বিচারপতি মানিক ছাড়াও বোর্ডের অন্য সদস্যরা হলেন স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন বিভাগের সাবেক সচিব মোহাম্মদ রেজাউল আহসান, ওএসডিতে থাকা আলোচিত অতিরিক্ত সচিব মাহবুব কবীর মিলন, চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট ফখরুদ্দিন আহম্মেদ, কোম্পানি আইন বিশেষজ্ঞ আইনজীবী ব্যারিস্টার খান মোহাম্মদ শামীম আজিজ।

আদেশে বোর্ডের কাজ কী সেটিও বলে দেয়া হয়। কোম্পানির কোথায় কী আছে, সবকিছু বুঝে নেবে বোর্ড।

কোম্পানি যেভাবে চলে, সেভাবে প্রথমে বোর্ড মিটিং বসবে। এরপর সবকিছু করার পর বোর্ড যদি দেখে কোম্পানিটি চলার যোগ্যতা নেই, তখন অবসায়নের জন্য প্রসিড (প্রক্রিয়া এগিয়ে নেয়া) করবে। আর যদি চালানো সম্ভব, তাহলে কোম্পানিটি চলবে।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন