লক্ষ্যমাত্রার চেয়ে ৪ হাজার কোটি টাকা কম রাজস্ব আদায়

  25-08-2022 03:22AM

পিএনএস ডেস্ক : অর্থনীতিতে চলমান চাপের মাঝে রাজস্ব আদায়ে সফলতা দেখাতে পারেনি জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এর আগে অভ্যন্তরীণ খাত থেকে শুল্ক-কর আদায়ের পরিমাণ বাড়াতে সাতদফা পরিকল্পনা নেয় সংস্থাটি। পাশাপাশি রাজস্ব আদায়ে পিছিয়ে থেকেই করবর্ষ বা অর্থবছর শুরু করতে বাধ্য হয় প্রতিষ্ঠানটি।

চলতি ২০২২-২৩ অর্থবছরের প্রথম মাস জুলাইয়ে ১৬ হাজার ৫২০ দশমিক ৪৫ কোটি টাকার রাজস্ব আদায় করেছে এনবিআর। এ আয় গত (২০২১-২২) অর্থবছরের একই সময়ের তুলনায় ৭.৬৭ শতাংশ বেশি। তবে অর্থবছরের প্রথম মাসে এ আয় লক্ষ্যমাত্রার চেয়ে ৪ হাজার ৬৬ কোটি টাকা কম।

এনবিআর চলতি অর্থবছরের জুলাই মাসে ২০ হাজার ৫৮৬ কোটি টাকা রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছিল। গত অর্থবছরের একই সময়ে ১৫ হাজার ৩৪৪ দশমিক ২৫ কোটি টাকা রাজস্ব আদায় করেছিল এনবিআর ।

এছাড়া রাজস্ব আদায়ের প্রধান তিনখাতের মাঝে দুটিতেই লক্ষ্যমাত্রা অর্জনে ব্যর্থ হয়েছে এনবিআর।

রাজস্ব বোর্ড সূত্রে এসব তথ্য জানা গেছে, ২০২২-২৩ অর্থবছরের আমদানি ও রপ্তানি পর্যায়ে মোট রাজস্বের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১ লাখ ১১ হাজার কোটি টাকা। যার মধ্যে জুলাইয়ে লক্ষ্যমাত্রা ছিল ৬ হাজার ৭০৪ কোটি টাকা।

জুলাইয়ে এ খাতে রাজস্ব আহরণ হয়েছে ৬ হাজার ৭৬৬ কোটি ৬৮ লাখ টাকা। এ আয়ে লক্ষ্যমাত্রার চেয়ে প্রবৃদ্ধি হয়েছে ৬২.৬৮ শতাংশ।

গত অর্থবছরের একই সময়ে এ খাতে রাজস্ব আহরণের পরিমাণ ছিল ৪ হাজার ৯১৪ কোটি ৬৮ লাখ টাকা। গত অর্থবছরের জুলাইয়ের তুলনায় চলতি অর্থবছরের জুলাইয়ে এ খাত থেকে ৩৭.৬৮ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করেছে এনবিআর।

চলতি অর্থবছরের জুলাইয়ে ৫ হাজার ২১ কোটি টাকার স্থানীয় পর্যায়ে মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাট আদায় হয়েছে। যা লক্ষ্যমাত্রার চেয়ে ৩ হাজার ১৯৩ কোটি টাকা কম। এ খাতে লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৮ হাজার ২১৪ কোটি টাকা।

২০২১-২২ অর্থবছরের জুলাই মাসে এ খাত থেকে এসেছিল ৫ হাজার ৬৯৭ কোটি টাকার রাজস্ব। ওই অর্থবছরের তুলনায় চলতি বছরের জুলাই মাসে ১১.৮৬ শতাংশ রাজস্ব আদায় কমেছে ।

চলতি অর্থবছরের স্থানীয় পর্যায়ে মূসক আদায়ের মোট লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ১ লাখ ৩৬ হাজার ৯০০ কোটি টাকা।

এদিকে, জুলাই মাসে আয়কর ও ভ্রমণ কর থেকে এসেছে ৪ হাজার ৭৩২ কোটি ১৫ লাখ টাকা। জুলাই মাসে এ খাত থেকে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ৫ হাজার ৬৬৮ কোটি টাকা। গত অর্থবছরের একই সময়ের তুলনায় এ খাতে প্রবৃদ্ধি হয়েছে ০.০৬ শতাংশ।

সব মিলিয়ে নতুন অর্থবছরের প্রথম মাস জুলাইয়ে রাজস্ব আদায়ে লক্ষ্যমাত্রা অর্জনের পরিমান ৮০.২৫ শতাংশ। গত অর্থবছরের একই সময়ে যা ছিল ৭৯.০৮ শতাংশ।

চলতি অর্থবছরে এনবিআর ৩ লাখ ৭০ হাজার কোটি টাকা রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। গত অর্থবছরে লক্ষ্যমাত্রা ছিল ৩ লাখ ৩০ হাজার কোটি টাকা । চলতি অর্থবছরের লক্ষ্যমাত্রায় প্রবৃদ্ধি ধরা হয়েছে ১২.১২ শতাংশ।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন