শক্তিশালী পুঁজিবাজার গঠনে সহায়তা করবে বাংলাদেশ ব্যাংক

  06-09-2022 01:02AM

পিএনএস ডেস্ক : দেশের আর্থিক খাতের সার্বিক স্বার্থে বন্ড মার্কেট উন্নয়নসহ গতিশীল ও শক্তিশালী পুঁজিবাজার গঠনের জন্য নীতি সহায়তা দেবে বাংলাদেশ ব্যাংক।

সোমবার (৫ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংকের পরিচালক আব্দুল মান্নানের সই করা এক চিঠিতে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনকে (বিএসইসি) এ আশ্বাস দেওয়া হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, দেশের পুঁজিবাজারের উন্নয়নের স্বার্থে কোনো ব্যাংক কোম্পানি কর্তৃক সোলো ও কনসোলিডেটেড উভয় ভিত্তিতে শেয়ার ধারণের ঊর্ধ্বসীমা নির্ধারণে সংশ্লিষ্ট শেয়ার, করপোরেট বন্ড, ডিবেঞ্চার, মিউচুয়াল ফান্ড ও অন্যান্য পুঁজিবাজার নিদর্শনপত্রের ‘বাজারমূল্য’ হিসাবায়নের ক্ষেত্রে সংশ্লিষ্ট ব্যাংক কর্তৃক ক্রয়কৃত মূল্যকে ‘বাজারমূল্য’ হিসেবে বিবেচনা করে সার্কুলার জারি করায় অনেক ব্যাংকের ক্ষেত্রেই পুঁজিবাজারে বিনিয়োগ সক্ষমতা বৃদ্ধি পেয়েছে।

এ ছাড়া পুঁজিবাজারে বিনিয়োগের উদ্দেশ্যে গঠিত ব্যাংক প্রতি ২০০ কোটি টাকার বিশেষ সুবিধাসম্পন্ন পৃথক তহবিল গঠন করা হয়েছে, যা পুঁজিবাজার উন্নয়নে সহায়ক ভূমিকা পালন করছে। বাংলাদেশ ব্যাংক ভবিষ্যতেও এ ধরনের নীতি সহায়তা প্রদান অব্যাহত রাখবে।

চিঠিতে আরও বলা হয়, দেশের বন্ড মার্কেট উন্নয়নকে আরও গতিশীল করার লক্ষ্যে ব্যাংকগুলো বাংলাদেশ ব্যাংক কর্তৃক নির্দেশিত পন্থায় তালিকাভুক্ত বন্ডে বিনিয়োগ করতে পারে। এ ছাড়াও, ব্যাংক কোম্পানি আইন ১৯৯১ এর ধারা ২৬-ক এর আওতায় থেকেই ব্যাংকগুলোর পুঁজিবাজারে বিশেষ করে বন্ড মার্কেটে আরও বিনিয়োগের সুযোগ রয়েছে। সর্বোপরি দেশের আর্থিক খাতের সার্বিক স্বার্থে একটি গতিশীল ও শক্তিশালী বন্ড মার্কেট উন্নয়নসহ বিএসইসির বিভিন্ন ইস্যুতে বাংলাদেশ ব্যাংকের নীতি সহায়তা অব্যাহত থাকবে।

পিএনএস/এমবিবি

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন