চলতি মাসে করদাতারা পাবেন বিশেষ সেবা

  01-11-2022 06:29PM

পিএনএস ডেস্ক : চলতি নভেম্বর আয়কর রিটার্ন দাখিলের শেষ মাস, সে কারণে করদাতাদের নিরবচ্ছিন্নভাবে বিশেষ সেবা দিতে করসেবা মাস ঘোষণা করা হয়েছে।

আজ মঙ্গলবার (১ নভেম্বর) সকালে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সম্মেলনকক্ষে করসেবা মাস উদ্বোধনকালে এনবিআরের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম এসব কথা বলেন।

এ সময় এনবিআর আয়কর, শুল্ক ও ভ্যাট বিভাগের সদস্যসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এনবিআরের চেয়ারম্যান বলেন, ‌‘কর সংস্কৃতির বিকাশ, করদাতাদের আস্থা ও বিশ্বাস অর্জন করার লক্ষ্যে এনবিআরের আয়কর বিভাগ ২০২০ সালে প্রথমবারের মতো নভেম্বর মাসকে ‘আয়কর তথ্যসেবা মাস’ ঘোষণা করে।’

তিনি বলেন, ‘চিরায়ত সামাজিক জীবনের সঙ্গে যদি আয়কর আহরণের মতো জটিল বিষয়কে যুক্ত করে দেওয়া যায়, তাহলে করদাতারা উৎসবের আমেজে আয়কর দেওয়ার সুযোগ পাবেন এবং এর মাধ্যমে কর সচেতনতাসহ রাজস্ব আহরণ উল্লেখযোগ্য পরিমাণে বাড়বে। যে কারণে আয়কর তথ্যসেবা মাসে প্রতিটি কর অঞ্চলে মেলার আদলে করসেবা দেওয়ার ব্যবস্থা রাখা হয়েছে।’

প্রসঙ্গত, করোনা পরিস্থিতির কারণে আয়কর মেলা আয়োজনের পরিবর্তে সব কর অঞ্চলে গত বছরের মতো ১ থেকে ৩০ নভেম্বর পর্যন্ত আয়কর রিটার্ন গ্রহণের জন্য সেবা দেওয়া হবে। মাসজুড়ে ঢাকা ও চট্টগ্রামসহ দেশের ৩১টি কর অঞ্চলের ৬৪৯টি সার্কেলে এ সেবা চলবে।

পিএনএস/এমবিবি

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন