বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর প্রস্তাবিত ভ্যাট বাতিলের দাবি

  04-06-2021 07:23PM

পিএনএস ডেস্ক : আসছে নতুন অর্থবছরে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর প্রস্তাবিত ১৫ শতাংশ ভ্যাট বাতিলের দাবিতে সংবাদ সম্মেলন করেছে ‘নো ভ্যাট অন এডুকেশন’ ব্যানারে বেসরকারি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের প্লাটফর্ম।

শুক্রবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে এ সংবাদ সম্মেলন করেন তারা। তাদের দাবি, শিক্ষাক্ষেত্রে কর আরোপের মাধ্যমে শিক্ষাকে বাণিজ্যিকীকরণ করা হচ্ছে।

তারা বলেন, ‘আমরা সরকারকে শিক্ষার উপর প্রস্তাবিত ভ্যাট প্রত্যাহার করতে আগামী ১০ জুন পর্যন্ত সময় দিচ্ছি। এর মধ্যে আমাদের দাবি মানা না হলে আমরা কঠোর আন্দোলন ঘোষণা করবো।’

সংবাদ সম্মেলনে ছয় দফা দাবি উপস্থাপন করেন তারা। দাবিগুলো হলো:

১. প্রস্তাবিত বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উপর ১৫% কর বাতিল করতে হবে।

২. বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আয়-ব্যয় হিসাব ইউজিসিকে খতিয়ে দেখতে হবে।

৩. দেশের আর্থ-সামাজিক অবস্থা বিবেচনায় সকল বেসরকারি বিশ্ববিদ্যালয়ে অভিন্ন টিউশন ফি নীতিমালা প্রণয়ণ করতে হবে।

৪. সকল বেসরকারি বিশ্ববিদ্যালয় অভিন্ন গ্রেডিং পদ্ধতি চালু করতে হবে।

৫. গবেষণা খাতে বরাদ্দ বাড়াতে হবে।

৬. করোনাকালীন সকল বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের শিক্ষাজীবন নিশ্চিতে প্রণোদনা প্রদান করতে হবে।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন ইউরোপিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের শিক্ষার্থী ও আন্দোলনের সংগঠক মুক্ত রেজওয়ান।

লিখিত বক্তব্যে তিনি বলেন, বিগত ২০১০ এবং ২০১৫ সালে দেখেছেন, বেসরকারি শিক্ষা ব্যবস্থার উপরে সরকারের যে অযৌক্তিক ভ্যাট চাপানোর চেষ্টা তার বিরুদ্ধে ‘নো ভ্যাট অন এডুকেশন’ সরব ছিলো। বেসরকারি শিক্ষা ব্যবস্থাকে পণ্যে রূপান্তর করার যে অপচেষ্টা, তা রুখে দিয়ে ২০১৫ সালে সরকারকে ভ্যাট প্রত্যাহার করতে বাধ্য করেছিলাম। এবারো পূর্বের মতোই আমরা বলতে চাই, শুধু বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান নয়, যেখানেই শিক্ষাকে পণ্যে রূপান্তর করার নূন্যতম চেষ্টা চলবে সেখানেই ‘নো ভ্যাট অন এডুকেশন’ প্রতিরোধ গড়ে তুলবে।

তিনি আরো বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন-২০১০ এ স্পষ্টভাবে উল্লেখ রয়েছে, বেসরকারি বিশ্ববিদ্যালয়সমূহ সম্পূর্ণ অলাভজনক প্রতিষ্ঠান হিসেবে পরিচালিত হবে। যদি তাই হয় তবে কিভাবে বেসরকারি বিশ্ববিদ্যালয়সমূহের মালিকপক্ষ মুনাফা অর্জন করে ২০১০ সালের আইন অনুযায়ী বলা চলে- বেসরকারি বিশ্ববিদ্যালয়সমূহের মালিকপক্ষ যে মুনাফা অর্জন করছে, তা সম্পূর্ণরূপে অবৈধ।

তিনি বলেন, গতকালের (বৃহস্পতিবার) প্রস্তাবিত ১৫% করের মাধ্যমে সরকার ওই অবৈধ মুনাফা অর্জনের সুযোগ করে দিচ্ছে এবং অবৈধ মুনাফাকে বৈধ করার চেষ্টা করছে। কর আরোপের প্রস্তাবণা শিক্ষার্থীদের উপর বর্তালে কোনভাবেই ছাত্রসমাজ মেনে না।

‘এছাড়াও আমরা দেখতে পাচ্ছি শিক্ষাখাতে প্রস্তাবিত বাজেট বিগত বাজেটের মোট জিডিপির তুলনায় ০.০৩৬% কমেছে। এই বাজেট কোনভাবেই শিক্ষাবান্ধব বাজেট হতে পারে না। আমরা শিক্ষাখাতে মোট জিডিপির ৮ ভাগ দাবি করছি।’

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন স্ট্যামফোর্ড ইউনিভার্সিটি শিক্ষার্থী শাওন বিশ্বাস, ইস্টার্ন ইউনিভার্সিটির শিক্ষার্থী শাহরিয়ার অপূর্ব, সাউথ এশিয়া ইউনিভার্সিটির শিক্ষার্থী শাজাহান শান্ত, ওয়ার্ল্ড ইউনিভার্সিটি শিক্ষার্থী রাকিবুল হাসান শুভ, গ্রিন ইউনিভার্সিটি শিক্ষার্থী প্রিতম ফকির।

পিএনএস/জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন