যদি প্রয়োজন হয় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেব: শিক্ষামন্ত্রী

  25-09-2021 01:16PM

পিএনএস ডেস্ক: শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, মাধ্যমিকে-উচ্চমাধ্যমিকেও সারাদেশে কিছু সমস্যার রিপোর্ট পেয়েছি। তবে যেখানেই করোনা সংক্রমণের তথ্য আসছে আমরা সঙ্গে সঙ্গে ব্যবস্থা নিচ্ছি। যদি প্রয়োজন হয় শিক্ষাপ্রতিষ্ঠান আমরা বন্ধ করে দেব। এখন পর্যন্ত তেমন পরিস্থিতির উদ্ভব হয়নি। যদি কোথাও হয় তাহলে নিশ্চই আমরা ব্যবস্থা নিব।

শনিবার (২৫ সেপ্টেম্বর) শিল্পকলা একাডেমিতে এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, প্রাক-প্রাথমিক স্তর খোলার বিষয়ে এখনও কিছু চিন্তা করা হয়নি। কিছু জায়গায় করোনা সংক্রমণের খবর পাওয়া যাচ্ছে। প্রাথমিক স্কুলগুলোর বিষয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয় তদারকি করছে।

তিনি আরো বলেন, এসএসসি এবং এইচএসসি পরীক্ষা আশা করছি সময়মতো হবে। নভেম্বর এবং ডিসেম্বরে আমরা তারিখ ঠিক করছি। মধ্য নভেম্বরে এসএসসি এবং ডিসেম্বরের গোড়ায় এইচএসসি পরীক্ষা নেওয়ার জোর প্রস্তুতি চলছে ।

দেশে করোনাভাইরাস সংক্রমণ বাড়তে শুরু করলে গত বছরের ১৭ মার্চ দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়। ২০২০ সালের মার্চে সংক্রমণ দেখা দেওয়ার ঠিক আগেই এসএসসি পরীক্ষা নেওয়া সম্ভব হয়েছিল। কিন্তু এইচএসসি পরীক্ষার্থীরা আটকে যান। ছুটির সময় কোনো পাবলিক পরীক্ষা হয়নি। গত বছরের এইচএসসি পরীক্ষার্থীদের মূল্যায়ন ফল প্রকাশ করা হয় তাদের এসএসসি ও জেএসসির ফলের গড় করে। কিন্তু চলতি বছরে এসএসসি ও এইচএসসি পরীক্ষা নেয়া সম্ভব হয়নি।

এরই মধ্যে একাধিকবার স্কুল ও কলেজ খোলার দিনক্ষণ নির্ধারণ এবং প্রস্তুতি নেওয়ার কথা বলা হলেও মহামারি পরিস্থিতির উন্নতি না হওয়ায় তা সম্ভব হয়নি। করোনা সংক্রমণ কমে আসায় সর্বশেষ ১২ সেপ্টেম্বর স্কুল ও কলেজ খোলার সিদ্ধান্ত জানায় সরকার।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন