২০২২ সালের স্কুল ছুটির তালিকা ও শিক্ষাপঞ্জি প্রকাশ

  03-01-2022 06:31PM

পিএনএস ডেস্ক : সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ২০২২ সালের শিক্ষাপঞ্জি (একাডেমিক ক্যালেন্ডার) প্রকাশ করা হয়েছে। নতুন শিক্ষাপঞ্জি অনুযায়ী এ বছর প্রাথমিকে ছুটি থাকছে ৮৫ দিন।

সোমবার (৩ জানুয়ারি) প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই) এ তালিকা প্রকাশ করে। শিক্ষাপঞ্জিতে ক্লাস-পরীক্ষা ও ফল প্রকাশের তারিখও উল্লেখ করা হয়েছে।

এতে দেখা গেছে, বিভিন্ন পর্বে ৮২ দিন এবং প্রধান শিক্ষকের সংরক্ষিত তিনদিনসহ মোট ৮৫ দিন ছুটি রাখা হয়েছে। এসব ছুটি শুক্রবার ছাড়া অন্যান্য দিনের জন্য প্রযোজ্য হবে। প্রধান শিক্ষকের সংরক্ষিত ছুটি থানা/উপজেলা শিক্ষা কর্মকর্তার অনুমোদনক্রমে ভোগ করা যাবে।

একাডেমিক ক্যালেন্ডারে বলা হয়েছে, শিক্ষাবর্ষ হবে ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর। প্রথম কর্মদিবস অর্থাৎ ১ জানুয়ারি পাঠ্যপুস্তক দিবস হিসেবে উদযাপিত হবে। বড় ছুটি হিসেবে চৈত্র সংক্রান্তি, বাংলা নববর্ষ, ইস্টার সানডে, পবিত্র রমজান, মে দিবস, শবেকদর, জুমাতুল বিদা ও ঈদুল ফিতরে মোট ৩৫ দিন নির্ধারণ করা হয়েছে। এছাড়া বৌদ্ধ পূর্ণিমা ও গ্রীষ্মকালীন অবকাশ যাপনে ছুটি রাখা হয়েছে আটদিন।

নতুন শিক্ষাপঞ্জিতে দেখা গেছে, ঈদুল আজহা ও আষাঢ়ী পূর্ণিমায় নয়দিন, দুর্গাপূজা, ঈদে মিলাদুন্নবী, লক্ষ্মীপূজা ও প্রবারণা পূর্ণিমায় আটদিন এবং বড়দিন ও শীতকালীন অবকাশের জন্য ছয়দিন ছুটি রাখা হয়েছে।

ক্যালেন্ডারে আরও উল্লেখ করা হয়েছে, সাপ্তাহিক ছুটি শুক্রবার ছাড়া বছরে মোট ছুটি ৮৫ দিন। সরকার যেসব দিনকে সাধারণ ছুটি (পাবলিক হলিডে) এবং নির্বাহী আদেশে সরকারি ছুটি বলে ঘোষণা করবে, সে দিনগুলোই এই ৮৫ দিনের অন্তর্ভুক্ত হবে।

জাতীয় গুরুত্বপূর্ণ দিবস যেমন- ২১ ফেব্রুয়ারি, ১৭ মার্চ, ২৬ মার্চ, ১৫ আগস্ট ও ১৬ ডিসেম্বর ক্লাস বন্ধ থাকবে। তবে সংশ্লিষ্ট দিবসের বিষয়ভিত্তিক বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করে বিদ্যালয়ে দিবসটি উদযাপন করতে হবে।

নতুন শিক্ষাপঞ্জিতে প্রাথমিকে ছুটির তালিকা দেখতে - এখানে ক্লিক করুন...>>>



পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন