টিএসসিতে নামাজের জায়গা চেয়ে স্মারকলিপি ছাত্রীদের

  06-04-2022 10:22AM


পিএনএস ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) ছাত্রীদের নামাজের জন্য জায়গা চেয়ে বিশ্ববিদ্যালয়টির উপাচার্যকে স্মারকলিপি প্রদান করেছেন একদল ছাত্রী। মঙ্গলবার (৫ এপ্রিল) দুপুরে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের নিকট এই স্মারকলিপি দেন তারা। এসময় উপাচার্য দ্রুত সময়ের মধ্যে এ ব্যাপারে পদক্ষেপ নেওয়ার আশ্বাস দেন বলে জানা গেছে।

শিক্ষার্থীদের দেওয়া স্মারকলিপিতে বলা হয়, কেন্দ্রীয় মসজিদে নারীদের নামাজ আদায় করার জায়গা থাকলেও তা প্রয়োজনের তুলনায় একদমই অপ্রতুল। বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনসমূহের কমনরুমগুলোও বিকাল ৫টায় বন্ধ হয়ে যায়। এসময়ের পর ক্যাম্পাসে অবস্থানরত ছাত্রীদের নামাজ আদায় করার কোনো জায়গা থাকে না।

এতে আরও বলা হয়, টিএসসির মতো জনপরিসরে ছেলেদের জন্য নামাজ পড়ার ব্যবস্থা থাকলেও মেয়েদের জন্য কোনো ব্যবস্থা নেই। বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের কাজে কিংবা নানাবিধ কারণে ছাত্রীরাও টিএসসিতে অবস্থান করে থাকেন। এছাড়াও রমজান মাস মুসলমানদের জন্য একটি পবিত্র ও ইবাদত পালনের মাস। এ মাসে টিএসসির সামাজিক-সাংস্কৃতিক সংগঠনসমূহ এবং বিভিন্ন জেলা ছাত্রকল্যাণ সমিতি টিএসসি কেন্দ্রীক ইফতার কর্মসূচি দিয়ে থাকে। কিন্তু ইফতারের পরে নামাজের ব্যবস্থা না থাকার দরুন অনেক ছাত্রীরা এসব কর্মসূচিতে অংশগ্রহণ করা থেকে বঞ্চিত হয়।

স্মারকলিপিতে বলা হয়, পার্শ্ববর্তী দুইটি হলে উক্ত হলসমূহের আবাসিক শিক্ষার্থী ব্যতিত বাকিদের প্রবেশাধিকার সংরক্ষিত। এমতাবস্থায় ছাত্রীদের নামাজের স্থান সংকটের কারণে বিবিধ কর্মসূচিতে অংশগ্রহণ দুরূহ হয়ে পড়ে। অনাবাসিক ছাত্রীরা এক্ষেত্রে আরো বেশি সমস্যার সম্মুখীন হয়। ক্যাম্পাসের প্রাণকেন্দ্র টিএসসিতে ছাত্রীদের জন্য নামাজ আদায়ের সু-ব্যবস্থা করে এই সংকট নিরসন সম্ভব।

স্মারকলিপি প্রদানকারীদের মধ্যে ছিলেন বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের ছাত্রী নাফিসা ইসলাম সাকাফি, সাফিয়া আক্তার স্বপ্না, কানিজ মুস্তারিন, ছাত্র অধিকার পরিষদ ঢাকা বিশ্ববিদ্যালয়ের শাখার সহ-সভাপতি আসিফ মাহমুদ, অর্থ সম্পাদক আহনাফ সাঈদ খান এবং সামাজিক যোগাযোগ মাধ্যম সম্পাদক আব্দুল কাদের।


টিএসসির পরিচালক সৈয়দ আলী আকবর ও উপদেষ্টা ড. সিকদার মনোয়ারা মুর্শেদের নিকটও স্মারকলিপির অনুলিপি প্রদান করেছেন শিক্ষার্থীরা।


পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন