স্টেট ইউনিভার্সিটিতে ভর্তি হলেন সেই বেলায়েত

  03-10-2022 10:22PM

পিএনএস ডেস্ক: দেশের ৪টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় অংশ নিয়ে আলোচনায় আসা গাজীপুরের শ্রীপুর পৌরসভার কেওয়া পশ্চিমখন্ড (দারগারচালা) এলাকার বেলায়েত শেখ চান্স পেয়েও মায়ের আপত্তির কারণে রাজশাহীর বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে ভর্তি হননি। তাছাড়া গাজীপুর থেকে রাজশাহীর দূরত্বও অনেক বেশি।

বেলায়েত শেখ জানান, জার্নালিজম, কমিউনিকেশন অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগে বেসরকারি স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশে ভর্তি হয়েছেন। তিনি রাজশাহীর বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে ৬৮ নাম্বার পেয়ে মায়ের আপত্তি থাকায় ভর্তি হননি। সোমবার (৩ অক্টোবর) দুপুর ২টা থেকে ৫টা পর্যন্ত তিন ঘণ্টা ওই বিশ্ববিদ্যালয়ে প্রথমদিন ক্লাস করেছেন তিনি। এখন শ্রীপুরের বাসা থেকেই ঢাকায় ক্লাস করবেন বলে জানান।

ধানমন্ডির স্টেট ইউনিভার্সিটির জার্নালিজম, কমিউনিকেশন অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক নাসরিন আক্তার বেলায়েতের ভর্তির বিষয়টি নিশ্চিত করে মুঠোফোনে জানান, বেলায়েত গত ২৭ সেপ্টেম্বর এই বিভাগে ভর্তি হন। বেলায়েতের জ্ঞান অর্জনের যে সাধনা যে আগ্রহ তা আমাদের অভিভূত করেছে। তার এই অগ্রযাত্রায় অংশ হতে পারায় আমাদেরও খুব ভালো লাগছে।

উপার্জনে মনোযোগী হওয়ার পর বেলায়েত লেখাপড়া করবেন না বলে সিদ্ধান্ত নেন। পাশাপাশি তার ছোট ভাইদের মাধ্যমে তার স্বপ্ন পূরণের চেষ্টা করেও ব্যর্থ হন। বর্তমানে তিনি দুই ছেলে ও এক মেয়ের জনক। তার মেয়ে রাজউক উত্তরা মডেল কলেজে ভর্তি হয়েও মা-বাবাকে ছাড়া থাকতে পারবেন না বলে আর কলেজে যাননি। তার বড় ছেলেও বেলায়েতের আশনুরূপ লেখাপড়া করেননি। ছেলে-মেয়েরা তার স্বপ্ন পূরণে ব্যর্থ হওয়ায় হতাশ হয়ে লেখাপড়ায় মনোযোগী হয়ে পড়েন বেলায়েত।

তিনি ১৯৮৩ সালে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার জন্য প্রস্তুতি নিলেও টাকার অভাবে সেবার রেজিস্ট্রেশন করতে পারেননি। পরবর্তীতে ১৯৮৮ সালে আবারও এসএসসি পরীক্ষা দেয়ার চেষ্টা করেন। সে বছর সারাদেশে বন্যার কারণে পরীক্ষা দিতে পারেননি। বর্তমানে তিনি ঢাকা থেকে প্রকাশিত দৈনিক করতোয়া পত্রিকায় গাজীপুরের শ্রীপুর উপজেলা প্রতিনিধি হিসেবে কাজ করছেন। কিন্তু অদম্য বেলায়েত অবশেষে ২০১৯ সালে এসএসসি এবং ২০২১ সালে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষায় উত্তীর্ণ হন। তার লেখাপড়া দেখে অনেকে হাসিঠাট্টা করলেও তিনি ওইসবে কিছু মনে না করে লেখাপড়া চালিয়ে গেছেন। তার স্বপ্ন ছিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে পড়ার। ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যারয়ে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করে চেষ্টা করে গিয়েছেন।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন