শিক্ষা পদ্ধতিতে ব্যাপক পরিবর্তন আসছে : শিক্ষামন্ত্রী

  30-11-2022 07:41PM

পিএনএস ডেস্ক : শিক্ষা পদ্ধতিতে ব্যাপক পরিবর্তন আসছে। বিজ্ঞান, প্রযুক্তি ও প্রয়োগমূলক শিক্ষায় জোর দিচ্ছে সরকার। এমনটাই জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন, ভবিষ্যতের রূপকল্পের বাংলাদেশ গড়তে হলে ঔপনিবেশিক আমল থেকে চলা মুখস্থনির্ভর আর পরীক্ষায় উগড়ে দেওয়া শিক্ষাব্যবস্থা দিয়ে চলবে না, বরং শিক্ষাকে আনন্দময় করতে হবে। সমস্যা সমাধানে দক্ষতা বাড়াতে হবে। আত্মশক্তিতে বলীয়ান হতে হবে।

আজ বুধবার স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশের (এসবইউবি) ষষ্ঠ সমাবর্তন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। তিনি বলেন, অভিজ্ঞতার শিক্ষা, বাস্তবতার শিক্ষা বা কারিগরি শিক্ষা যেটাই গ্রহণ করি সেটা যেন কাজে লাগাতে পারি। বিশ্ববিদ্যালয়গুলোকে সব বয়সের মানুষকে উচ্চশিক্ষা গ্রহণের সুযোগ দিতে হবে।

দীপু মনি বলেন, রূপকল্প ২০৪১ বাস্তবায়নে শিক্ষাব্যবস্থায় আমূল পবিবর্তন আনা হচ্ছে। উচ্চশিক্ষার জন্য কৌশলগত পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে। এজন্য বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিল গঠন করা হয়েছে। ন্যাশনাল ব্লেন্ডেড এডুকেশন মাস্টার প্লান চূড়ান্তকরণের পর্যায়ে রয়েছে। অবকাঠামোর পাশাপাশি শিক্ষায় প্রযুক্তির মেলবন্ধন করা হচ্ছে।


পিএনএস/শাওন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন