গ্রীসে আন্তর্জাতিক অভিবাসী দিবস উদযাপন

  19-12-2021 05:01PM


পিএনএস ডেস্ক: গ্রীসের এথেন্সে বাংলাদেশ দূতাবাস প্রাঙ্গণে বিপুল উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে আন্তর্জাতিক অভিবাসী দিবস পালিত হয়েছে। কোভিড-১৯ সংক্রান্ত বিধি-নিষেধ মেনে ও সামাজিক দূরত্ব নিশ্চিত করে গ্রীসের সর্বস্তরের প্রবাসীরা এ বছর দূতাবাস প্রাঙ্গণে আন্তর্জাতিক অভিবাসী দিবসের অনুষ্ঠানে উপস্থিত হন। দূতাবাসের চার্জ দ্যা অ্যাফেয়ার্স মো. খালেদ এর সভাপতিত্বে দূতাবাসের প্রথম সচিব (শ্রম) বিশ্বজিত কুমার পালের সঞ্চালনায় দূতাবাস প্রাঙ্গণে এ অনুষ্ঠান পবিত্র কোরআন থেকে তেলাওয়াত ও পবিত্র গীতা পাঠের মধ্য দিয়ে শুরু হয়।

এ সময় আন্তর্জাতিক অভিবাসী দিবস-২০২১ উপলক্ষে প্রবাসীদের উদ্দেশ্যে দেয়া রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মন্ত্রী এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিবের বাণী পাঠ করে শোনানো হয়।

আন্তর্জাতিক অভিবাসন ও প্রবাস জীবনের বিভিন্ন দিক নিয়ে প্রবাসীদের অংশগ্রহণে একটি প্রাণবন্ত আলোচনা অনুষ্ঠিত হয়। দূতাবাসের প্রথম সচিব (শ্রম) বিশ্বজিত কুমার পাল দূতাবাস ও বাংলাদেশ সরকার কর্তৃক প্রবাসীদের জন্য গৃহীত বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ড সম্পর্কে সবাইকে অবহিত করেন। এ সময় তিনি প্রবাসী কল্যাণ বোর্ডের কার্যক্রম ও প্রবাসী কল্যাণ বোর্ডের সদস্য অন্তর্ভুক্তির উপকারীতা ও এর ভবিষ্যত গুরুত্ব তুলে ধরেন। আলোচনায় অংশ নেন প্রবাসী বাংলাদেশিদের বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, আঞ্চলিক ও ব্যবসায়ী সংগঠনের প্রতিনিধি, নারী নেতৃবৃন্দ এবং বাংলাদেশ কমিউনিটি ইন গ্রীসের নেতৃবৃন্দসহ গ্রীসের বিভিন্ন শহর এবং দ্বীপাঞ্চলে বসবাসরত প্রবাসী বাংলাদেশীরা। প্রবাসী বক্তাগণ আন্তর্জাতিক অভিবাসী দিবসের প্রতিপাদ্য ও চেতনাকে সামনে নিয়ে বাংলাদেশের উন্নয়নে অব্যাহত ভূমিকা রাখার প্রত্যয় ব্যক্ত করেন এবং মুজিববর্ষে গ্রীস প্রবাসীদের সন্তানদের জন্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সেন্টেনিয়াল স্কুল প্রতিষ্ঠার সিদ্ধান্তের জন্য মাননীয় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান এবং স্কুলটি প্রতিষ্ঠিত হলে প্রবাসীদের দীর্ঘদিনের চাওয়া পূরণ হবে বলে অভিমত প্রকাশ করেন।

দূতাবাসের চার্জ দ্যা অ্যাফেয়ার্স মো. খালেদ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুদৃঢ় নেতৃত্ব এবং শহীদ মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ আত্মত্যাগের কথা স্মরণ করে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আজ আমরা বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ বিনির্মানে এগিয়ে যাচ্ছি। সেই অগ্রযাত্রায় প্রবাসীদের ভূমিকা অগ্রগন্য, তাই সরকার বৈধপথে সম্মানের সাথে নিরাপদ অভিবাসন নিশ্চিত করার জন্য কাজ করছে। সেই সাথে তিনি মানবপাচারকারীদের শিকার হয়ে অর্থ ও জীবনকে ঝুঁকিতে না ফেলার বিষয়ে সকলকে সচেতন হওয়ার আহবান জানান। এ সময় তিনি বাংলাদেশের অর্থনীতিতে প্রবাসী বাংলাদেশীদের অনন্য অবদান এবং বাংলাদেশের কৃষ্টি-সংস্কৃতি, ঐতিহ্য বিদেশের মাটিতে তুলে ধরার জন্য তাদের প্রশংসা করেন এবং ভবিষ্যতে তাদের উত্তরোত্তর সাফল্য, সমৃদ্ধি ও সুস্বাস্থ্য কামনা করেন।

দিবসটি উপলক্ষে বৈধপথে বাংলাদেশে নিয়মিত রেমিট্যান্স প্রেরণ ও রেমিট্যান্স প্রেরণে সহায়তা করার স্বীকৃতিস্বরূপ ৩ টি ক্যাটাগরীতে মোট ৬ জনকে আন্তর্জাতিক অভিবাসী দিবস পুরস্কার-২০২১ হিসেবে প্রবাসীদের হাতে সম্মাননা স্মারক ও সম্মাননা পত্র তুলে দেন চার্জ দ্যা অ্যাফেয়ার্স মো. খালেদ।

দিবসটির কর্মসূচির অংশ হিসেবে প্রবাসী বাংলাদেশী শিশু-কিশোরদের অংশগ্রহণে চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও রচনা লিখন প্রতিযোগিতার আয়োজন করা হয়। দূতাবাস কর্তৃক আয়োজিত এইসব অনুষ্ঠানে গ্রীসে বসবাসকারী নতুন প্রজন্মের শিশু-কিশোররা অংশগ্রহণ করেন। প্রতিযোগিতার বিজয়ীদের মধ্যে এ অনুষ্ঠানে পুরস্কার বিতরণ করা হয়।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন