জাপানের রাজকীয় পদকে ভূষিত তিন বাংলাদেশি

  30-04-2022 01:05AM

পিএনএস ডেস্ক : ২০২২ সালে বিদেশিদের জন্য রাজকীয় পদক ঘোষণা করেছে জাপান সরকার। জাপানের সঙ্গে সম্পর্ক উন্নয়নে বিশেষ ভূমিকা রাখার জন্য দেশটির সম্রাটের দেওয়া চলতি বছরের ‘অর্ডার অব দ্য রাইজিং সান’ সম্মাননা পাচ্ছেন তিন বাংলাদেশি।

শুক্রবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে ঢাকাস্থ জাপান দূতাবাস।

তারা হলেন- বাংলাদেশ স্কাউটসের সভাপতি প্রধানমন্ত্রী কার্যালয়ের এসডিজি বিষয়ক সাবেক মুখ্য সমন্বয়ক ও প্রধানমন্ত্রীর সাবেক মুখ্য সচিব আবুল কালাম আজাদ, জাপান-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (জেবিসিসিআই) সাবেক সভাপতি হক’স বে অটোমোবাইলসের ব্যবস্থাপনা পরিচালক আবদুল হক এবং ইয়ামাগাতা ঢাকা ফ্রেন্ডশিপ জেনারেল হাসপাতালের পরিচালক ডা. মো. এখলাসুর রহমান।

এর মধ্যে ‘দ্য অর্ডার অব দ্য রাইজিং সান, গড অ্যান্ড সিলভার স্টারস’ পুরস্কার পাচ্ছেন আবুল কালাম আজাদ। ‘দ্য অর্ডার অব দ্য রাইজিং সান, গোল্ড রেইজ উইথ রোজেট’ সম্মাননা পাচ্ছেন আবদুল হক। আর ডা. এখলাসুর রহমান পাচ্ছেন ‘দ্য অর্ডার অব দ্য রাইজিং সান, গোল্ড অ্যান্ড সিলভার রেইস’ সম্মাননা।

দূতাবাস বলছে, জাপান ও বাংলাদেশের মধ্যে অর্থনৈতিক মিথষ্ক্রিয়া ও পারস্পরিক বোঝাপড়া তৈরিতে বিশেষ ভূমিকার জন্য আবুল কালাম আজাদকে ‘দ্য অর্ডার অব দি রাইজিং সান, গড অ্যান্ড সিলভার স্টারস’ সম্মাননা দেওয়া হচ্ছে। জাপানের বিগ-বি উদ্যোগের আওতায় বাংলাদেশে বিভিন্ন উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে আবুল কালাম আজাদের ভূমিকা ছিল।

জাপান দূতাবাস জানিয়েছে, জাপান ও বাংলাদেশের অর্থনৈতিক সম্পর্ক উন্নয়ন, বাংলাদেশে জাপানি কোম্পানিগুলোর জন্য কাজের পরিবেশ সহজতর করার ক্ষেত্রে এবং পারস্পরিক বোঝাপড়া তৈরিতে বিশেষ ভূমিকা রেখেছেন আবদুল হক।

আর ইয়ামাগাতা ইউনিভার্সিটির গ্র্যাজুয়েট স্কুল অব মেডিসিন থেকে পিএইচডি ডিগ্রি নেয়ার পর জাপানের বিভিন্ন হাসপাতালে কাজ করেন ডা. মো. এখলাসুর রহমান। জাপানে পিএইচডি ডিগ্রি অর্জনের পর বাংলাদেশে একটি হাসপাতাল প্রতিষ্ঠার মাধ্যমে জাপানি পদ্ধতির চিকিৎসা প্রচলনের পাশাপাশি এখানে জাপানি নাগরিকদের চিকিৎসা প্রদানেও ভূমিকা রাখেন।

পিএনএস/এমবিবি

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন