খার্তুম থেকে ৬৫০ বাংলাদেশি এখন পোর্ট সুদানে

  03-05-2023 07:59PM

পিএনএস ডেস্ক : সুদানে আটকে পড়া ৬৫০ জন বাংলাদেশি রাজধানী খার্তুম থেকে পোর্ট সুদান বন্দরে পৌঁছেছেন। স্থানীয় সময় আজ বুধবার সকালে বাংলাদেশের নাগরিকদের বহনকারী ১৩টি বাস সেখানে পৌঁছায়।

সুদানে নিযুক্ত বাংলাদেশের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত তারেক আহমেদ পোর্ট সুদান থেকে আজ এ তথ্য জানান।

সংশ্লিষ্ট ব্যক্তিদের সঙ্গে কথা বলে জানা গেছে, ৬৫০ জন বাংলাদেশিকে নিয়ে বাসগুলো গতকাল মঙ্গলবার সকালে খার্তুম থেকে পোর্ট সুদানের উদ্দেশে রওনা দেয়। পোর্ট সুদানে পৌঁছাতে প্রায় ১২ ঘণ্টা সময় লাগে। প্রবাসীদের যেন শারীরিক কোনো সমস্যা না হয়, সে বিষয়টি মাথায় রেখে পোর্ট সুদানেও বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে প্রবাসীদের জন্য খাদ্য, পানীয়, ওষুধ ও সাময়িক বাসস্থানের ব্যবস্থা করা হয়েছে।’

পোর্ট সুদান থেকে আজ দিনের কোনো একসময় তাদের সৌদি আরবের জাহাজে করে সৌদি শহর জেদ্দার উদ্দেশে যাত্রা করার কথা রয়েছে। জেদ্দার দুটি বাংলাদেশ স্কুলে সুদানফেরত বাংলাদেশিদের জন্য খাদ্য, পানীয় ও সাময়িক বাসস্থানের ব্যবস্থা করা হয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, সুদানপ্রবাসীরা যেদিন জেদ্দা পৌঁছাবেন, সেদিন থেকেই বাংলাদেশ বিমানের বিশেষ ফ্লাইটে তাদের ঢাকায় ফিরিয়ে আনার প্রক্রিয়া শুরু করা হবে।

সুদানের সেনাবাহিনী ও আধা সামরিক বাহিনীর মধ্যে ১৫ এপ্রিল থেকে সংঘর্ষ চলমান। দুই সপ্তাহের বেশি সময় ধরে এ সংঘর্ষ ভয়াবহ আকার ধারণ করেছে। সংঘর্ষে এ পর্যন্ত চার শর বেশি মানুষ নিহত হয়েছেন। তাদের মধ্যে বেসামরিক লোকজন ছাড়াও জাতিসংঘ কর্মী, মিসরের সহকারী প্রতিরক্ষা উপদেষ্টাও রয়েছেন।

সুদানে প্রায় ১ হাজার ৫০০ বাংলাদেশি রয়েছেন। তাদের মধ্যে প্রায় ৭০০ বাংলাদেশি দেশে ফেরত আসার জন্য নিবন্ধন করেছেন।

পিএনএস/এমবিবি

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন