সৌদি বিমানে সুদান থেকে জেদ্দায় ৭০ বাংলাদেশি

  07-05-2023 09:46PM

পিএনএস ডেস্ক : সৌদি আরবের বিমান বাহিনীর বিশেষ ফ্লাইটে সুদান থেকে ৭০ বাংলাদেশি আজ রোববার দুপুরে জেদ্দা বিমানবন্দরে পৌঁছেছেন। আজ আরও ৬৫ জন বাংলাদেশিকে নিয়ে সুদান থেকে আরেকটি ফ্লাইট সৌদি শহর জেদ্দার উদ্দেশে রওনা দেওয়ার কথা।

সৌদি আরব থেকে বাংলাদেশ দূতাবাসের এক বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়। এতে বলা হয়, সুদান থেকে সৌদি বিমানবাহিনীর দুটি আলাদা ফ্লাইটে ৭০ জন বাংলাদেশি জেদ্দায় পৌঁছেছেন। এক ফ্লাইটে ৪৫ জন ও আরেকটি ২৫ জন বাংলাদেশি জেদ্দায় আসেন।

সুদান থেকে আজ আরও প্রায় ৬৫ বাংলাদেশি সৌদি আরবের আরেকটি ফ্লাইটযোগে জেদ্দার উদ্দেশে রওনা দেওয়ার কথা রয়েছে।

বাংলাদেশিরা সৌদি আরবে পৌঁছালে তাদের স্বাগত জানান সে দেশে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। এ সময় জেদ্দার বাংলাদেশ কনস্যুলেটের কনসাল জেনারেল মোহাম্মদ নাজমুল হকও উপস্থিত ছিলেন।

সুদান থেকে প্রত্যাগত বাংলাদেশিদের নিয়ে আজ জেদ্দা থেকে রাত ১টায় বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি ফ্লাইটে ঢাকার উদ্দেশে রওনা দেওয়ার কথা।

সংশ্লিষ্ট ব্যক্তিদের সঙ্গে কথা বলে জানা গেছে, সুদান থেকে প্রথম দফায় নারী, শিশু ও অসুস্থ যাত্রীদের অগ্রাধিকার দিয়ে জেদ্দায় নেওয়া হয়েছে। তাদের বিশ্রামের জন্য জেদ্দা বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুলে বিশ্রাম, খাবার ও প্রয়োজনীয় চিকিৎসার ব্যবস্থা নেওয়া হয়েছে।

সুদানে প্রায় দেড় হাজার বাংলাদেশি নাগরিক বসবাস করেন। এর মধ্যে যারা দেশে ফেরার জন্য নিবন্ধন করেছেন, পর্যায়ক্রমে সবাইকে দেশে ফিরিয়ে আনা হবে। সৌদি আরবের বাংলাদেশ দূতাবাস ও জেদ্দার বাংলাদেশ কনস্যুলেট এ ব্যপারে সব ধরনের প্রস্তুতি নিয়েছে।

সুদানের সেনাবাহিনী ও আধা সামরিক বাহিনীর মধ্যে গত ১৫ এপ্রিল সংঘর্ষ শুরু হয়। এ সংঘর্ষে চার শতাধিক মানুষ নিহত হয়েছেন। এই পরিস্থিতি দেশটিতে বসবাসরত বাংলাদেশিদের দেশে ফিরিয়ে আনার উদ্যোগ নেওয়া হয়।

পিএনএস/এমবিবি

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন