‘মালয়েশিয়ান নারী বিয়ে করলে বিতাড়িত হবে বিদেশি শ্রমিকরা’

  05-11-2023 09:29AM



পিএনএস ডেস্ক: মালয়েশিয়া ইমিগ্রেশনের মহাপরিচালক রুসলিন জুসোহ বলেছেন, বিদেশি শ্রমিকরা মালয়েশিয়ান নারীদের বিয়ে করলে বিতাড়িত করা হবে। মালয়েশিয়ায় পিএলকেএসধারী (অস্থায়ী ওয়ার্ক পারমিট) বিদেশি কর্মীদের স্থানীয় নারীদের বিয়ে করা ইমিগ্রেশন আইনে নিষিদ্ধ।

এই আইন মেনে চলতে ব্যর্থ হলে তাদের ওয়ার্ক পারমিট স্বয়ংক্রিয়ভাবে বাতিল হবে এবং ইমিগ্রেশন আইনানুযায়ী দেশ থেকে বিতাড়ন হবে। পিএলকেএস হলো দেশটিতে বৈধভাবে কাজ করতে বিদেশি শ্রমিকদের একটি ওয়ার্ক পারমিট যা সরকার দ্বারা নির্ধারিত এক থেকে ১০ বছরের জন্য সাতটি সেক্টরে দেওয়া হয়। শুক্রবার বেরিতা হারিয়ানে এক সাক্ষাৎকারে এ তথ্য জানিয়েছেন ইমিগ্রেশন মহাপরিচালক।

জুসোহ নানা জটিলতার কথা তুলে ধরে আরও বলেন, কোনো স্থানীয় নারী যদি বিদেশিকে বিয়ে করে তাহলে ওই নারীদের পরিত্যক্ত হওয়ার ঝুঁকি সৃষ্টি করে। দেখা গেছে, বিদেশি কর্মীরা বিয়ে করে একটা সময়ে মালয়েশিয়ায় স্ত্রী-সন্তান রেখে নিজ দেশে ফিরে যায়। তখন এই স্ত্রী-সন্তান পরিত্যক্ত হয়ে যায়। এনজিওর তথ্যমতে, এজন্য দেশটিতে সিঙ্গেল মাদারের সংখ্যা বৃদ্ধি পেয়েছে যা সামাজিক সমস্যা হিসাবে চিহ্নিত।

সম্প্রতি বেরিতা হারিয়ানে প্রকাশিত একটি প্রতিবেদনে বলা হয়েছে, বিদেশি পুরুষরা (বিশেষ করে পাকিস্তানিরা) দেশটিতে থাকার পাশাপাশি ব্যবসার জন্য আইনের চোখকে ফাঁকি দিয়ে স্থানীয় মালয় নারীদের বিয়ে করে।


পিএনএস/এমএইউ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন