মানুষ চলে যায়, কিন্তু তাঁদের অবদান মনে রাখি না

  21-03-2023 09:51AM



পিএনএস ডেস্ক: অডিও আর্টে ঢুকতেই বাচ্চু ভাই একগাল হাসি দিয়ে আমাকে পেপসির আন্তর্জাতিক মডেল মনোনীত হওয়ায় Congratulate করলেন। বাচ্চু ভাইয়ের সাথে আমার সম্পর্ক ছিলো অসাধারণ। কারণও ছিলো, LRB এর প্রথম USA সফরটাতে আমার অনেক অবদান ছিলো। আমি যে দেশেই গেছি বাচ্চু ভাই যে World class guitarist সেটা বাপ্পি লাহিড়ী দাসহ অনেককেই বলেছিলাম।

একদিন স্টুডিওতে AB আমাকে বললেন BRO আপনি USA তে অনেক ভালো ভালো শো করেন, স্পেশালি Kala music play inc. ওদের শো করেছেন মিঠুন চক্রবর্তীদার সাথে, আমি খুই Interested. তখন ওই কোম্পানীর Chairman দেবু ঘোষদা ঢাকায় আসলে আমাদের পল্লবীর বাসাতেই উঠতেন। দেবুদাকে আমি বললাম দাদা এইবার LRB কে নেন, বাচ্চু ভাই কিন্তু World class guitarist. পরদিনই সোনারগাঁও হোটেলে সকাল বেলা LRB এর প্র্যাকটিস ছিলো। আমি দেবুদাকে নিয়ে গেলাম। দেবুদা বাচ্চুভাইয়ের পারফরম্যা ন্স দেখে বললো ওই একজনের জন্যছ হলেও আমাকে USA তে LRB কে নিয়ে যেতে হবে।

এস আই টুটুল তখন LRB এর কিবোর্ডিস্ট ছিলো। ওই ট্যুরে তানিয়া MC হিসেবে গিয়েছিলো। ওই সফরেই তাদের মধ্যেয সুন্দর সম্পর্ক গড়ে উঠে এবং পরবর্তীকালে তারা বিয়ের বন্ধনে আবদ্ধ হয়েছিলো। বাচ্চু ভাইকে LRB এর অন্যড় সদস্যতরা বস্ বলে সম্বোধন করতো। তানিয়াও তাই। আসলে মানুষ পৃথিবীর মায়া ত্যাইগ করে চলে যায় কিন্তু তাঁদের অবদান আমরা মনে রাখি না।

এস আই টুটুল আজ গায়ক হবার পেছনে বাচ্চু ভাই ও তানিয়ার অবদান অপরিসীম। ওর Quality ছিলো সেটাও সত্যি । আবার বন্ধু হিসেবে কবির বকুলেরও অবদান আছে। হুমায়ূন আহমেদ স্যালরের কথাও ভুললে চলবে না।

আমার নিজের কথা বলতে চাই না। তখন হোম মিনিস্ট্রি আর কালচারেল মিনিস্ট্রির পারমিশন পেতে অনেক বেগ পেতে হয়েছিলো বাচ্চু ভাইদের। USA থেকে ফিরে এসে বাচ্চু ভাই কৃতজ্ঞতার নিদর্শন স্বরুপ লতিফুল ইসলাম শিবলীর লিখা একটি গান নিজে Music করে তাঁর এক জন্মদিনে আমাকে উপহার দিয়েছিলেন। কোনো টাকা নেননি দ্য অল টাইম গ্রেট আইয়ুব বাচ্চু, অন্যকভাবে AB। গানটা আমার You Tube চ্যা নেলে আছে। "কতটা বুক ভাঙ্গা কান্না নিয়ে"- অনুগ্রহ করে শুনবেন, কী অসাধারণ বাচ্চু ভাইয়ের সুর আর কম্পোজিশন। বাচচুভাই ভালো থাকবেন আমাদের সবার স্মৃতির মণিকোঠায় চিরদিন। ছবিটার জন্য আমার প্রিয় গায়ক ভাই রবি চৌধুরীকে ধন্যৃবাদ।
লেখক: সংগীত শিল্পী।
(লেখাটি ফেসবুক থেকে সংগৃহীত)


পিএনএস/আনোয়ার


@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন