সাংহাইয়ে মনোনয়ন পেলো কামারের 'শিকলবাহা'

  29-05-2024 10:01PM

পিএনএস ডেস্ক: সাংহাইয়ের 'গোল্ডেন গবলেট' এর মূল প্রতিযোগিতায় জায়গা করে নিয়েছে বাংলাদেশের নির্মাতা কামার আহমাদ সাইমনের প্রতীক্ষিত সিনেমা 'শিকলবাহা'। জার্মানীর অন্যতম প্রযোজনা সংস্থা উইডেম্যান ব্রোস এবং বাংলাদেশের স্টুডিও বিগিং এর যৌথ প্রযোজনায় নির্মিত ছবি 'শিকলবাহা'।

উৎসব কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, এই বছর সাংহাইতে প্রদর্শনের জন্য ১০৫টি দেশ থেকে ৩,৭০০টিরও বেশি চলচ্চিত্র জমা পরেছিল। যার মধ্যে মূল প্রতিযোগিতার জন্য বাংলাদেশ থেকে 'শিকলবাহা' ছাড়াও নির্বাচিত হয়েছে স্পেন, আর্জেন্টিনা, জার্মানী, ফ্রান্স, ইতালি, জাপান, রাশিয়া, কাজাখস্তান এবং ইরানের মাত্র ১৪টি সিনেমা।

নির্মাতা কামার জানান, ‘শিকলবাহা আমার প্রথম লেখা স্ক্রিপ্ট। কিন্তু এইটা শুরু করার আগেই 'শুনতে কি পাও!' ছবিতে ঢুকে পরেছিলাম, এরপর 'নীল মুকুট', 'অন্যদিন...' এই ছবিগুলা বানাতে বানাতে কখন যে সময় চলে গেল। আমার আসলে স্ক্রিপ্ট থেকে ছবিতে যেতে অনেক সময় লাগে। অনেকেই দেখি বছর বছর ছবি বানান — এইটা আসলে আমার ক্যাপাসিটির বাইরে। ছবি নিয়ে আমার মধ্যে কোন তাড়া কাজ করে না, বরং একটা ছবি নিয়ে বছরের পর বছর ডুবে থাকতে আমার বেশি ভালো লাগে।"

এমন অর্জনে নিজের অনুভূতি জানাতে গিয়ে প্রযোজক সারা আফরীন বলেন, "ইউরোপিয়ান প্রোগ্রামাররা বাংলাদেশের ছবি হিসাবে 'শিকলবাহা'র পোস্টারে হিজাব খুঁজেছিল, বিষয়টা ভালো লাগেনি। তাই এশিয়ার বৃহত্তম উৎসবের মূল প্রতিযোগিতার আমন্ত্রণ লুফে নিয়েছিলাম। নিজেদের মতো করে নিজেদের গল্প বলার চেষ্টা তো সেই 'শুনতে কি পাও!' এর সময় থেকেই ছিল।"

উল্লেখ্য, ২০১৪ সালে কানের 'লা ফ্যাব্রিক সিনেমা দ্যু মুন্দে' নির্বাচিত দশটি সিনেমার মধ্যে ছিলো ‘শিকলবাহা’ স্ক্রিপ্ট।তখন এর নাম ছিলো 'শঙ্খধ্বণি'। এই ছবির জন্যই পর পর দুই বছর বার্লিন চলচ্চিত্র উৎসবের প্রতিযোগিতামূলক প্রেস্টিজ গ্রান্ট ওয়ার্ল্ড সিনেমা ফান্ডের জন্য নির্বাচিত হয়েছিলেন কামার। এছাড়াও গোটেবার্গ চলচ্চিত্র উৎসবের স্ক্রিপ্ট গ্রান্ট এবং জাতীয় চলচ্চিত্র অনুদান পেয়েছিলো 'শিকলবাহা'।

এসএস

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন