মাস্কের ওপর সাতদিন টিকে থাকতে পারে করোনা

  07-04-2020 02:19PM

পিএনএস ডেস্ক: করোনাভাইরাস আতঙ্কে ভুগছে পুরো বিশ্ব। এর উৎস কী, প্রাথমিক লক্ষণ কেমন বা ওষুধ-প্রতিষেধক কবে আসবে সেসব সর্ম্পকে এখনো অনেক কিছু অজানা। তবে এ ভাইরাসের সংক্রমণ ও বিস্তার ঠেকাতে বিশ্বব্যাপী কোটি কোটি মানুষ ব্যবহার করছে মাস্ক। কোনো গবেষণায় বলা হচ্ছে সার্জিক্যল ও এন৯৫ মাস্ক করোনা ঠেকাতে পারে। আবার কোনো গবেষণা বলছে পারে না।

সোমবার এ বিষয়ে ছোট্ট একটি গবেষণা আর্টিকেল প্রকাশিত হয়েছে ‘অ্যানালস ইন্টারনাল মেডিসিন’ এ। সেখানে বলা হয়েছে করোনাভাইরাসের বিস্তার ঠেকানোর ক্ষেত্রে অকার্যকর সার্জিক্যাল মাস্ক।

বিজ্ঞানীরা সংক্ষিপ্ত পরীক্ষা ও গবেষণা করে জানান যে, সার্জিক্যাল মাস্কের উপরিভাগে এক সপ্তাহ পর্যন্ত করোনা টিকে থাকতে পারে। সম্প্রতি দক্ষিণ কোরিয়ার সিউলের দুটি হাসপাতালে চারজন রোগীকে নিয়ে তারা এই ক্ষুদ্র গবেষণা চালায়। সেখানে দেখা যায় করোনা আক্রান্ত রোগী যখন সার্জিক্যাল মাস্ক পরে কাশি দেন তখন জীবাণু মাস্ক ভেদ করে বাইরে বেরিয়ে আসে এবং আশে-পাশে ছড়িয়ে পড়ে।

গত বৃহস্পতিবার দ্য ল্যানসেট মেডিকেল জার্নালে তাদের এ গবেষণা প্রতিবেদন প্রকাশিত হয়েছে। এ গবেষণায় নেতৃত্ব দিয়েছেন এইচকেইউয়ের পাবলিক হেলথ ল্যাবরেটরি সায়েন্সেস ডিভিশনের প্রধান লিও পুন লিট-মান এবং ক্লিনিক্যাল অ্যান্ড পাবলিক হেলথ ভাইরোলজিস্ট মালিক পেরিস। তারা স্বাভাবিক তাপমাত্রায় বিভিন্ন বস্তুর ওপর করোনাভাইরাস কতক্ষণ টিকে থাকে তা নিয়ে পরীক্ষা করেন।

লিও বলেন, করোনাভাইরাস অনুকূল পরিবেশে অত্যন্ত স্থিতিশীল, তবে প্রতিকূল পরিবেশেও টিকে থাকতে পারে।

গবেষণায় দেখা যায়, প্রিন্টিং ও টিস্যু পেপারের ওপর করোনাভাইরাস তিন ঘণ্টারও কম সময় টিকে থাকে। কাঠ এবং কাপড়ে, বিশেষ করে সুতি ল্যাবরেটরি জ্যাকেট থেকে দুইদিনের মধ্যেই ভাইরাসটি উধাও হয়ে যায়।

কাচ ও টাকার ওপর চারদিন পর্যন্ত করোনাভাইরাস থাকতে দেখা গেছে। স্টেইনলেস স্টিল ও প্লাস্টিকের ওপর এটি টিকে থাকে চার থেকে সাতদিন।

তবে সবচেয়ে ভয়ঙ্কর বিষয়, সার্জিক্যাল মাস্কের উপরিভাগে এক সপ্তাহ পর্যন্ত ভয়াবহ মাত্রায় করোনার উপস্থিতি লক্ষ্য করা গেছে।

এ কারণে বাইরে বের হলে অবশ্যই মাস্ক পরা এবং এর বাইরের অংশ স্পর্শ না করার পরামর্শ দিয়েছেন গবেষকরা। তা না হলে হাত দূষিত হতে পারে এবং সেই হাত মুখে দিলে ভাইরাসে আক্রান্ত হওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে।

তবে আশার কথা, সবকিছুতেই সময়ের সঙ্গে সঙ্গে করোনাভাইরাস নিশ্চিহ্ন হয়ে যেতে দেখা গেছে। আর এটি মারতে ব্লিচিং পাউডারের মতো সাধারণ জীবাণুনাশকও কার্যকর বলে প্রমাণ পেয়েছেন গবেষকরা।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন