করোনার কোন টিকার দাম কেমন

  09-12-2020 03:00PM

পিএনএস ডেস্ক : করোনা মহামারির শুরু থেকেই আলোচনায় প্রতিষেধক। বিশ্বের বিভিন্ন দেশের নামকরা সব গবেষকদল এ নিয়ে রাতদিন কাজ করে যাচ্ছেন। এরই মধ্যে বেশ কিছু প্রতিষ্ঠান শীগ্রই প্রতিষেধক বাজারজাতের ঘোষণা দিয়েছে। সাথে সাথে এসব সম্ভাব্য প্রতিষেধকের সম্ভাব্য দামও জানানো হয়েছে। বলা হচ্ছে, ডিসেম্বরেই টিকা দিতে শুরু করবে যুক্তরাষ্ট্র, জার্মানি ও যুক্তরাজ্য।

চলুন এমনই কয়েকটি সম্ভাব্য করোনা টিকার দাম কত হতে পারে, তা জেনে নেওয়া যাক:
মডার্না: মডার্নার প্রধান নির্বাহী স্টিফেন ব্যানসেল জার্মানির একটি সাপ্তাহিককে জানিয়েছেন, টিকার প্রতিটি ডোজের দাম তারা রাখতে পারে ৩২ থেকে ৩৭ ডলার। তবে উৎপাদন বেশি হলে দাম কমে আসতে পারে।

ফাইজার-বায়োএনটেক: ফাইজার-বায়োএনটেক জানিয়েছে, তাদের তৈরি টিকার প্রতি ডোজের দাম পড়তে পারে ২০ ডলার করে। সংবাদমাধ্যম সিএনবিসি বলছে, সেটি সত্যি হলে মডার্নার চেয়ে ফাইজারের টিকার দাম কম হতে পারে।

স্পুতনিক ফাইভ: স্পুতনিক ফাইভ টিকার অফিশিয়াল টুইটার অ্যাকাউন্টে গতকাল রোববার বলা হয়েছে, মার্কিন ওষুধ কোম্পানি ফাইজার ও মডার্নার চেয়ে রাশিয়ার করোনা টিকার প্রতি ডোজের দাম অনেক কম পড়বে। টুইটার অ্যাকাউন্টে বলা হয়, ফাইজার ও মডার্না —এই দুটি টিকারই দুটি করে ডোজ নিতে হবে। সে হিসাবে ফাইজারের টিকা নিতে খরচ হবে ৩৯ মার্কিন ডলারের মতো। মডার্নার টিকা নিতে খরচ হবে ৫০ থেকে ৭০ ডলারের বেশি। স্পুতনিক ফাইভ টিকারও দুটি ডোজ নিতে হবে। কিন্তু ফাইজার ও মডার্নার চেয়ে এর দাম অনেক কম পড়বে। তবে কত কম পড়বে, তা এখনো জানানো হয়নি।

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা: অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার বরাত দিয়ে ফিন্যান্সিয়াল টাইমস জানিয়েছে, তাদের টিকার প্রতি ডোজের দাম পড়তে পারে ৩ থেকে ৪ ডলার। প্রস্তুতকারী প্রতিষ্ঠান জানাচ্ছে, অক্সফোর্ডের টিকা অলাভজনকভাবে বাজারজাত করা হবে এবং একই সঙ্গে বিশ্বের সব প্রান্তে প্রয়োজন অনুযায়ী পৌঁছে দেওয়া হবে এ টিকা।

ভারতের টিকা প্রস্তুতকারী প্রতিষ্ঠান সেরাম ইনস্টিটিউট অক্সফোর্ডের টিকা উৎপাদন করবে বলে জানিয়েছে। সেরামের প্রধান নির্বাহী কর্মকর্তা আদর পুনাওয়ালা গত বৃহস্পতিবার এক সম্মেলনে বলেছেন, আগামী ফেব্রুয়ারির মধ্যেই ভারতে অক্সফোর্ডের টিকা পাওয়া যেতে পারে। তবে তখন সেই টিকা বরাদ্দ থাকবে শুধু স্বাস্থ্যকর্মী ও বয়স্ক ব্যক্তিদের জন্য। আর আগামী এপ্রিলের মধ্যে ভারতের সাধারণ জনগণের জন্য অক্সফোর্ডের টিকা সহজলভ্য হতে পারে। ওই টিকার দুই ডোজের দাম পড়বে সর্বোচ্চ ১ হাজার রুপি।

জনসন অ্যান্ড জনসন: সংবাদমাধ্যম সিএনবিসির খবরে জানা গেছে, জনসন অ্যান্ড জনসনের টিকা স্বাভাবিক পদ্ধতিতে রেফ্রিজারেটরে সংরক্ষণ করা যাবে। প্রতি ডোজের দাম পড়তে পারে ১০ ডলার করে। এরই মধ্যে জনসন অ্যান্ড জনসনের টিকা নিতে ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও কানাডার মতো দেশ আগাম ফরমাশ দিয়েছে।

পিএনএস/এসআইআর

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন