আইসক্রিমে পাওয়া গেল করোনাভাইরাস!

  17-01-2021 06:42PM

পিএনএস ডেস্ক : মানুষ ছাড়াও কয়েকটি প্রাণীর দেহে করোনাভাইরাস সংক্রমিত হয়েছে। এবার আইসক্রিমে ভাইরাসটির অস্তিত্ব পাওয়া গেল। এমন অবাক করা কাণ্ড ঘটেছে চীনে।

বার্তা সংস্থা এপি জানায়, উত্তর চীনে পরপর তিনটি আইসক্রিমে করোনা শনাক্ত হয়েছে। বিষয়টি প্রকাশ্যে আসতেই আতঙ্ক ছড়িয়ে পড়েছে।

বেইজিং সংলগ্ন পৌরসভা তিয়ানজিনের ডাকাইওয়াডাও ফুড কোম্পানি লিমিটেড নামে একটি প্রতিষ্ঠানের তৈরি ওই আইসক্রিম। ইতিমধ্যে প্রতিষ্ঠানটি বন্ধ করে দেওয়া হয়েছে। এর ১৬০০ কর্মীকে পাঠানো হয়েছে কোয়ারেন্টাইনে।

সরকারি কর্তৃপক্ষ সূত্রে জানা যায়, সম্প্রতি ৪ হাজার ৮৩৬ বাক্স আইসক্রিম প্রস্তুত করে প্রতিষ্ঠানটি। এর মধ্যে অর্ধেকের বেশি আইসক্রিম গোডাউন থেকে বের হয়ে যায়। বাকি ২ হাজার ৮৯ আইসক্রিম সিল করে দেওয়া হয়েছে।

৯৩৫ বক্স আইসক্রিম বাজারে চলে যায়। তবে বিক্রি হয়েছে ৬৫টি। সেগুলোর মধ্যে তিনটি আইসক্রিমে করোনা শনাক্ত হয়। এরপর বাজার থেকে বাকি আইসক্রিম তুলে নেওয়া হচ্ছে এবং বিক্রি হওয়া আইসক্রিমগুলো কারা কিনেছে তাদের শনাক্ত করছে কর্তৃপক্ষ।

মানবদেহ ছাড়া আর কোথাও করোনা থাকতে পারে কিনা তার অনুসন্ধান শুরু করে চীনা প্রশাসন। সে কারণে স্থানীয় বাজার থেকে বিভিন্ন সামগ্রী সংগ্রহ করে পরীক্ষাগার পাঠানো হয়। সেখানেই আইসক্রিমের মধ্যে ধরা পড়ে করোনা।

ইউক্রেন এবং নিউজিল্যান্ড থেকে আনা কাঁচামাল দিয়ে তৈরি হয় আইসক্রিমগুলো। এই কাঁচামাল আমদানি করার সময় তাতে ভাইরাস লুকিয়ে ছিল বলে ধারণা করা হচ্ছে।

পিএনএস/এসআইআর


@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন