যে সময়ে পানি পান করা উচিৎ নয়

  04-11-2021 07:35PM

পিএনএস ডেস্ক: শরীর সুস্থ রাখতে চাইলে প্রতিদিন নিয়ম করে পানি পান করতেই হয়। সারা দিনে দুই লিটারের কম পানি খেলে শরীর শুকিয়ে যেতে পারে। সবচেয়ে ভালো হয় যদি আপনি দিনে তিন-চার লিটার পানি পান করতে পারেন।

বেশি করে পানি পান করুন তবে, সব সময়ে যে পানি পান করতে হবে তা কিন্তু নয়। কিছু কিছু সময়ে মোটেই পানি পান করতে নেই। তিনটি সময়ে পানি পান করা উচিৎ নয়। ওই তিন সময়ে একদম পানি পান করা যাবে না।

ঝাল খাওয়ার পরে
খাবার খাওয়ার সময়ে ঝাল লাগলে অনেকেই পানি পান করেন। বিশেষ করে শিশুদের ঝাল লাগলেতো তাদের পানি খাইয়ে দেওয়াই হয়। কিন্তু এটি ঠিক কাজ নয়। খাবারের যে উপাদানের কারণে ঝাল লেগেছে, সেটি এর ফলে গোটা পেটে ছড়িয়ে পড়ে। এতে হজমের সমস্যা হয়। অন্ত্রের অন্য সমস্যাও হতে পারে। ঝাল ধীরে ধীরে মুখে সইয়ে নেয়ায় ভালো।

ঘুমের আগে
আমাদের মধ্যে অনেকেই আছেন পানি পান করে ঘুমাতে যান। এটিও ঠিক অভ্যাস নয়। এতে কিডনির উপর চাপ পড়ে। তাছাড়া প্রস্রাবের চাপে ঘুম ভেঙে যেতে পারে। তাতে হৃদ্‌যন্ত্রের ক্ষতি হয়।

শরীরচর্চার পরে
এই সময়ে প্রচুর ঘাম হয়। ফলে শরীরে পানির চাহিদা দেখা দেয়। তখন ঢকঢক করে পানি খেলে কিডনির উপর চাপ পড়ে। কিছুটা সময় বিশ্রাম নিয়ে তার পরেই পানি পান করা উচিত।

পিএনএস/আইএইচ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন