সিঙ্গাপুরে আইএসপিডি কনফারেন্স

  09-08-2022 03:09PM



পিএনএস ডেস্ক : সিঙ্গাপুরে ‘ইন্টারন্যাশনাল সোসাইটি ফর পেরিটোনিয়াল ডায়ালাইসিস’ (আইএসপিডি) আন্তর্জাতিক কনফারেন্সে বাংলাদেশের প্রতিনিধিত্ব করে পোস্টার উপস্থাপন করবেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমইউ) কিডনি বিভাগের বিশেষজ্ঞ চিকিৎসক ডা. মারজোয়া হুমায়রা মেখলা।

আগামী ১১ থেকে ১৪ আগস্ট চারদিন ব্যাপী সিঙ্গাপুরের সানটেক সিটির সানটেক কনভেনশেন সেন্টারে অনুষ্ঠিতব্য সেমিনারে ‘এসেসমেন্ট অফ নিউট্রিশনাল স্ট্যাটাস এন্ড ইটস এশোসিয়েশন উয়িথ ইনফ্লামেশন ইউজিং ম্যালনিউট্রিশন ইনফ্লামেশন স্কোর অ্যামং পেশেন্টস অন সিএপিডি’ শীর্ষক পোস্টারটি উপস্থাপন করবেন মেখলা। বৈশ্বিক মহামারি করোনার কারণে গত তিন বছর অনলাইনে কনফারেন্সটি অনুষ্ঠিত হয়। এবার সরাসরি উপস্থিতির মাধ্যমে কনফারেন্সটি অনুষ্ঠিত হচ্ছে। এবারের অনুষ্ঠানে পৃথিবীর ৬০টি দেশের প্রায় ৭০০ জন ডেলিগেটস উপস্থিত থাকবেন। এর মধ্যে বাংলাদেশ, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, সিঙ্গাপুর, থানজানিয়া, মেক্সিকো, লেবানন, হংকং, কানাডা, নিউজিল্যান্ড ও থাইল্যান্ড অন্যতম।

বিএসএমইউ’র কিডনি বিভাগের বিশেষজ্ঞ চিকিৎসক ডা. মারজোয়া হুমায়রা মেখলা বলেন, ‘পৃথিবীর ৬০টি দেশের ৭০০ ডেলিগেডেস’র উপস্থিতিতে লাল-সবুজের পতাকা নিয়ে আমি দেশের প্রতিনিধিত্ব করব। বাংলাদেশকে পৃথিবীর ৬০টি দেশের সামনে উপস্থাপন করব। এটি আমার দেশের জন্য গর্বের।’

তিনি আরও বলেন, ‘গবেষণায় দেখা গেছে, ৭৮.৬ শতাংশ সিএপিডি রোগী অপুষ্টিতে ভুগছেন। সিএপিডি করা রোগীদের নিউট্রিশনাল বা পুষ্টিগত অবস্থা এবং প্রদাহের মাত্রা দেখা অত্যন্ত জরুরি। এটি দেখা হয়, বিশেষ স্কোরিং সিস্টেম ম্যালনিউট্রিশন ইনফ্লামেশন স্কোরের (এমআইএস) মাধ্যমে। অপুষ্টিতে ভুগলে ইনফ্লামেশন বেশি হয়, ফলে মৃত্যুঝুঁকি বাড়ে। তাই এই পদ্ধতিতে সহজেই পুষ্টিগত অবস্থা ও প্রদাহের মাত্রা জানা যায়, যা আগে থেকেই ঠিক করলে রোগীরা দীর্ঘদিন ভালো থাকে। জটিলতা ও মৃত্যুঝুঁকি কমে যায়। পোস্টারে গবেষণার এ বিষয়টি তুলে ধরা হয়েছে।’

প্রসঙ্গত, কিডনি অকেজো হয়ে গেছে এমন রোগীদের চিকিৎসায় সিএপিডি (কন্টিনিউয়াস এমবুলেটরি পেরিটোনিয়াল ডায়ালাইসিস) পদ্ধতিটি বিশ্বে এখন বেশ জনপ্রিয়। এই চিকিৎসা ঘরে বসেই নেওয়া যায়। একই সঙ্গে রোগী তাঁর দৈনন্দিন কাজকর্মও করতে পারেন। কিডনি ডায়ালাইসিসের জন্য রোগীকে হাসপাতালে ছুটতে হয় না।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন