সৌন্দর্য চর্চায় নারকেলের পানি

  21-11-2022 08:19PM

পিএনএস ডেস্ক : সৌন্দর্য চর্চায় বিভিন্ন ধরনের ভিটামিন ও মিনারেল সমৃদ্ধ নারিকেলের পানি ব্যবহার করা যায়। প্রাকৃতিকভাবে ত্বক পরিষ্কার ও ময়েশ্চারাইজ করতে নারিকেলের পানি বেশ কার্যকর। এ ছাড়াও এই পানি নিয়মিত পান করলে ভালো থাকে ত্বক ও চুল।

ত্বক ও চুলের যত্নে নারকেলের পানি ব্যবহারের পদ্ধতি :

খুশকি দূর করে একটি বাটিতে সমপরিমাণ নারিকেলের পানি ও আপেল সাইডার ভিনেগার একসঙ্গে মিশিয়ে নিন। চুলে শ্যাম্পু ও কন্ডিশনার ব্যবহার শেষে এই মিশ্রণটি দিয়ে চুল ধুয়ে ফেলুন। মিনিটখানেক অপেক্ষা করে পানি দিয়ে চুল ধুয়ে নিন।

ব্রণ দূর করে :

নারকেলের পানিতে অ্যামিনো অ্যাসিড এবং ভিটামিন সি থাকে যা ব্রণ দূর করতে সাহায্য করে। নারিকেলের পানির সাথে, হলুদের গুঁড়া ও চন্দনের গুঁড়া একসঙ্গে মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। মিশ্রণটি ত্বকে লাগিয়ে রাখুন না শুকানো পর্যন্ত। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন ।

চুল পড়া কমায় :

নারিকেলের পানি শুকনো চুলের গোড়ায় ম্যাসাজ করুন। এতে চুলের গোড়ায় রক্ত সঞ্চালন বাড়বে । যার ফলে চুল পরা বন্ধ হবে ও চুল দ্রুত লম্বা হবে।

প্রাকৃতিক পরিষ্কারক :

উজ্জ্বল ত্বক পেতে নারিকেলের পানি দিয়ে ত্বক পরিষ্কার করতে পারেন। নিয়মিত নারিকেলের পানি ব্যবহার করলে ধীরে ধীরে ত্বক হয়ে উঠবে উজ্জ্বল এবং সুন্দর।

ত্বক টানটান রাখে :

ত্বক টানটান রাখতে এবং বলিরেখা দূর করতে চাইলে নারিকেলের পানি দিয়ে মুখ ধুয়ে নিন। এতে থাকা এক ধরনের প্রোটিন আমাদের ত্বকের কোষকে ভালো থাকতে সাহায্য করে। পাশাপাশি ত্বক থাকবে টানটান।


পিএনএস/শাওন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন