পানি শূন্যতায় শরীরে যে ক্ষতিগুলো হয়

  05-12-2022 08:32PM

পিএনএস ডেস্ক : শরীর সুস্থ রাখতে একজন মানুষের প্রতিদিন সাত থেকে আট গ্লাস পানি পান করা প্রয়োজন। পানি পানের মাধ্যমে শরীরের বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গ এবং কোষ সঠিকভাবে পরিচালিত হতে সাহায্য করে।

চিকিৎসাবিজ্ঞানের তথ্যানুসারে, একজন প্রাপ্তবয়স্ক মানুষের প্রতিদিন ২ লিটার পানি পান করা প্রয়োজন। যারা নিয়মিত শরীরচর্চা করেন এবং প্রচুর পরিশ্রম করেন তাদের পানি একটু বেশি পান করতে হবে। তাদের নিয়মিত ১০ গ্লাস পানি পান করা প্রয়োজন।

শরীরে পানি শূন্যতা হলে যে ধরনের সমস্যাগুলো দেখা দিতে পারে :

দুর্বল হয়ে যাওয়া : নিয়মিত পর্যাপ্ত পানি পান না করলে ধীরে ধীরে শরীরে পানির অভাব দেখা দেয়। ফলে শরীর দুর্বল হয়ে যায় এবং শরীরে সহজেই ক্লান্তি চলে আসে।

কিডনির সমস্যা : শরীরের তরল পদার্থ নিয়ন্ত্রণ করে কিডনি। পানির ঘটতির কারণে কিডনিতে পাথর ছাড়াও দেখা দিতে পারে নানা রকমের সমস্যা।

মুখে দুর্গন্ধ : পানি কম পান করলে মুখে লালারস কম তৈরি হয় যা মুখে দুর্গন্ধ সৃষ্টি করে। তাই নিয়মিত পানি পান করতে হবে। কারণ, লালারসে ব্যাকটেরিয়ারোধী উপাদান থাকে, যা মুখের দুর্গন্ধ কমায়।

পাথর : মানবদেহে কয়েকটি স্থানে পাথর হয়। পানি কম খাওয়া হলে প্রসাব কম হবে, আর প্রসাব কম হলে তাতে থাকা বিভিন্ন খনিজ উপাদানে একত্রিত হয়ে পাথর তৈরি করতে সাহায্য করবে।

হৃদস্পন্দন বেড়ে যাওয়া : শরীরে পানির শূন্যতা হলে শরীরে অক্সিজেন সরবরাহ বন্ধ হয়ে যেতে পারে। যার ফলে রক্তচাপ কমে যাওয়ার সম্ভাবনা দেখা দেয়।

কোষ্ঠকাঠিন্য : পানি শূন্যতার কারণে কোষ্ঠকাঠিন্যর সমস্যা হয়। শরীরে পর্যাপ্ত পানি না থাকলে এ সমস্যা হতে বাধ্য। নিয়মিত সঠিক পরিমাণে পানি পানে কোষ্ঠকাঠিন্যর সমস্যা থেকে মুক্তি পাওয়া যাবে।

ত্বকের উজ্জ্বলতা বাড়ায় : পানির অভাবে অনেক সময় ত্বক রুক্ষ হয়ে যায়। নিয়মিত পানি পান করলে ত্বকের রুক্ষতা কমে গিয়ে উজ্জলতা বাড়বে।

নিয়মিত পানি পান করলে শরীরে পানির ঘাটতি দূর হবে। যার ফলে কিডনি পরিষ্কার থাকবে এবং পাথর হওয়ার সম্ভাবনা কমে যাবে।

পিএনএস/শাওন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন