হাত-পা ফর্সা করার ঘরোয়া উপায় জেনে নিন

  15-01-2023 01:03AM

পিএনএস ডেস্ক : অনেকেই আছেন যাদের মুখের তুলনায় হাত-পা কম ফর্সা থাকে। মুখের সামনে হাত তখন দেখতে বেমানান লাগে। মুখের যত্নে আমরা যতটা যত্নশীল, হাত-পায়ের ক্ষেত্রে ততটা নই। যে কারণে মুখ দেখতে ফর্সা লাগলেও হাত-পা থাকে কালচে। আবার বেশিরভাগ সময়ে আমাদের হাত ও পা থাকে উন্মুক্ত। রোদ এবং ধুলোবালির কারণেও দেখা দিতে পারে এই কালচে ভাব। যদি চান, হাত ও পায়ের রং মুখের মতোই উজ্জ্বল হোক তবে বেছে নিতে পারেন এই ঘরোয়া উপায়গুলো-

হলুদ ও শসার স্ক্রাব :

প্রাকৃতিক উপায়ে ত্বক ফর্সা করার কাজে শসা ভীষণ কার্যকরী। এদিকে ত্বককে কোমল ও মসৃণ করে তুলতে কাজ করে হলুদ। একটি পরিষ্কার বাটিতে তিন-চার চামচ টেবিল শসার রসের সঙ্গে আধা চা চামচ হলুদের গুঁড়া মিশিয়ে নিতে হবে। এবার তার সঙ্গে মেশান এক টেবিল চামচ লেবুর রস। ভালো করে মিশিয়ে নিয়ে হাত ও পায়ে লাগিয়ে নেবেন। এরপর অপেক্ষা করুন শুকিয়ে যাওয়া পর্যন্ত। শুকিয়ে গেলে হালকা গরম পানিতে ধুয়ে নিন। সপ্তাহে দুই-তিন বার এভাবে ব্যবহার করলে উপকার পাবেন।

অ্যালোভেরা ও মধুর স্ক্রাব :

ত্বকের যত্নে অ্যালোভেরার ব্যবহার বেশ পুরোনো। এতে থাকে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট। ফলে অ্যালোভেরার ব্যবহারে ত্বকে জমে থাকা মৃত কোষ দূর হয়। সেইসঙ্গে বয়সের ছাপও পড়ে না। হাত ও পায়ের উজ্জ্বলতা ধরে রাখতে চাইলে ব্যবহার করতে পারেন এই অ্যালোভেরা। দুই টেবিল চামচ অ্যালোভেরা জেল ও দুই টেবিল চামচ মধু একসঙ্গে মিশিয়ে নিন। এবার মিশ্রণটি হাতে ও পায়ে লাগিয়ে নিন। শুকিয়ে গেলে পরিষ্কার পানিতে ধুয়ে নেবেন। সপ্তাহে দুই অথবা তিনবার এভাবে ব্যবহার করতে পারেন।

মধু ও টমেটোর স্ক্রাব :

ত্বকের যত্নে টমেটোও কম উপকারী নয়। এতে থাকা এনজাইম আমাদের ত্বককে খুব সহজেই এক্সফোলিয়েট করতে পারে। সেইসঙ্গে দূর করে ব্ল্যাক হেডস কিংবা হোয়াইট হেডসের মতো সমস্যাও। টমেটোর সঙ্গে বাদামি চিনি ও মধু মিশিয়ে স্ক্রাব তৈরি করে ত্বকে ব্যবহার করতে পারেন। সেজন্য প্রয়োজন হবে চার টেবিল চামচ টমেটোর রস, দুই টেবিল চামচ বাদামি চিনি ও এক টেবিল চামচ মধু। সবগুলো উপকরণ একসঙ্গে মিশিয়ে নেবেন। এরপর হাত ও পায়ে লাগিয়ে নিন। শুকিয়ে গেলে হালকা গরম পানি দিয়ে ধুয়ে নিন। সপ্তাহে দুইবার ব্যবহার করলেই উপকার পাবেন।

পিএনএস/শাওন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন