রান্নায় বেশি হলুদ হয়ে গেলে করণীয়

  20-01-2023 04:09PM

পিএনএস ডেস্ক : প্রতিটি মশলার আলাদা একটা স্বাদ থাকে, আলাদা গন্ধও থাকে। সামান্য গরম গরম হলুদ গোলা ঝোলেও আলাদা স্বাদ বা গন্ধ পাওয়া যায়। তবে জাঁকজমকের রান্নায় যদি হলুদ একটু বেশি পড়ে যায়, তখন সমস্যার সমাধানে কী করা যায়। সেই উপায় খোঁজেন অনেকেই। জেনে নিন এই সমস্যার সহজ সমাধানের কিছু টিপস।

নারকেলের দুধ : যেকোনো রান্নায় হলুদের পরিমাণ বেড়ে গেলে তাতে আবার নারকেলের দুধ দিলেও কাজ হবে না। যদি সরষের মাছ রান্না করেন, বা সরষে দিয়ে কিছু রান্না করেন, তাহলেই তাতে নারকেলের দুধ দিয়ে দিন। এতে হলুদের পরিমাণ কমে যাবে।

পানি কিম্বা স্টক : রান্নায় বেশি হলুদ পরে গেলে তা পানি একটু বাড়িয়ে দিয়েই ঠিক করা হয়। এটি একটি উপায় বলা যায়। এ ক্ষেত্রে রান্নাটা যদি মাংস হয়, তাহলে মাংসের স্টক দিয়ে দিতে পারেন। যে জায়গায় মাংস ম্যারিনেট করার জন্য রেখেছিলেন, তাতে কয়েক ফোঁটা পানি দিয়ে তা রান্নায় দিয়ে দিন।

খুন্তি : রান্না করার সময় ঝোলে খুব বেশি হলুদ পড়ে গেলে সঙ্গে সঙ্গে একটি খুন্তি গরম করে রান্নার পাত্রটির মাঝখানে রেখে দিন। ৫ মিনিট ডুবিয়ে রাখলে দূর হবে হলুদের গন্ধ।

টক : হলুদ যদি রান্নায় বেশি পড়ে যায়, তাহলে সঙ্গে সঙ্গে তাতে দিয়ে দিন কিছু টক জাতীয় জিনিস। সামান্য তেঁতুলের রস দিতে পারেন অথবা আদা, রসুন, টমেটোর পেস্ট দিতে পারেন। সঙ্গে পেঁয়াজ মিহি করে বেটে তাও দিতে পারেন।

পাতা : যদি সম্ভব হয়, যে রান্নাটি করছেন তাতে কোনো শাক দিয়ে দিন। আলু মেথি জাতীয় কিছু হলে, তাতে মেথির শাক দেওয়া যেতে পারে। তবে বড় সবুজ পাতা জাতীয় কিছু দিলে সঙ্গে সঙ্গে হলুদের গন্ধ চলে যায়।

তেজপাতা কেনো দেওয়া হয় : রান্নায় হলুদ বেশি পড়ে গেলে, তার স্বাদ কমাতে তেজপাতা দেওয়া হয়। হলুদের গন্ধও তেজপাতা খানিকটা দূর করে দেয়। রান্নায় হলুদ বেশি পড়লে ৩ থেকে ৪টি তেজপাতা দিয়ে দিন। এরপর তা ২ থেকে ৩ মিনিট ফুটিয়ে নিন।

পিএনএস/শাওন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন