ইউরিক অ্যাসিড নিয়ন্ত্রণে উপকারী যেসব সবজি

  26-01-2023 10:30PM

পিএনএস ডেস্ক : যাদের ইউরিক অ্যাসিডের সমস্যা আছে, তাদের শীতে সমস্যা আরও বাড়ে। ফলে গাঁটে গাঁটে ব্যথা শুরু হয়, অস্থিসন্ধি ফুলে যায়। কেউ কেউ নড়াচড়া পর্যন্ত করতে পারেন না। বিশেষজ্ঞদের মতে, শীতে শুধু ইউরিক অ্যাসিড নয় বাতের ব্যথাও বাড়ে।

শীত মৌসুমে কিছু শাকসবজি ইউরিক অ্যাসিডের সমস্যা কমাতে সাহায্য করে—

পালং শাক : শীতে অনেক বেশি পালং শাক খাওয়া হয়। বিশেষজ্ঞরা বলেন, এই শাকে পিউরিন খুব কম পরিমাণে পাওয়া যায়। এই কারণেই গাউটের সমস্যা হয় না। এ ছাড়াও পালং শাক আয়রনের একটি ভালো উৎস, যা রক্তস্বল্পতা নিরাময় করতে পারে।

ব্রকলি : যারা গাউটের সমস্যায় ভুগছেন তাদের জন্য ব্রকলি সবচেয়ে ভালো বিকল্প। এতে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন ‘সি’ পাওয়া যায়। বিশেষজ্ঞদের মতে, ভিটামিন ‘সি’ সমৃদ্ধ খাবার খেলে গেঁটেবাত আক্রমণ কমাতে সাহায্য করতে পারে। ভিটামিন ‘সি’ শরীরে ইউরিক অ্যাসিডের মাত্রা কমাতে ভূমিকা রাখে।

শসা : শসায় প্রচুর পরিমাণে ফাইবার থাকায় এটি শরীর থেকে ইউরিক অ্যাসিড বের করে দিতেও সহায়ক। যাদের রক্তে ইউরিক অ্যাসিডের পরিমাণ বেশি তাদের জন্যও শসা দারুণ উপকারী।

মটরশুটি : মটরশুটি প্রোটিনের একটি বড় উৎস। এটি ইউরিক অ্যাসিডের মাত্রা বাড়ায় না এবং গাউটের আক্রমণ থেকেও রক্ষা করতে পারে।

পিএনএস/শাওন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন