বিশ্ব ক্যান্সার দিবসে ওয়ার্ল্ড ক্যান্সার সোসাইটি বাংলাদেশের দিনব্যাপী কর্মসূচি পালন

  06-02-2023 05:28PM

পিএনএস ডেস্ক : ৪ ফেব্রুয়ারি ছিল জাতিসংঘের বিশ্ব ক্যান্সার দিবস। দিনটি গোটা বিশ্বজুড়েই সরকারি ও বেসরকারিভাবে পালিত হয়েছে। বাংলাদেশেও সরকার এবং বেসরকারি সংস্থা, বিভিন্ন এনজিও, শিক্ষা ও চিকিৎসাসহ নানা প্রতিষ্ঠান বিভিন্ন কার্যক্রমের মাধ্যমে দিবসটি উদযাপন করে।

ওয়ার্ল্ড ক্যান্সার সোসাইটি বাংলাদেশের উদ্যোগে এদিন ব্যাপক কর্মসূচি বাস্তবায় করা হয়। দুপুর ২ বাংলাদেশ শিল্পকলা একাডেমির সামনে থেকে জাতীয় প্রেস ক্লাব পর্যন্ত র‍্যালিসহ ৬৪ টি জেলায় ভিডিও কনফারেন্স, পোস্টার, র‍্যালি, লিফলেট বিতরণ, মিনি ট্রাকে করে ক্যান্সার বিরোধী ভাম্যমাণ প্রচার ইত্যাদি আয়োজন করে ওয়ার্ল্ড নিউজের সোসাইটি বাংলাদেশ।

এ তথ্য জানিয়ে সোসাইটির প্রধান উপদেষ্টা ও ক্যাট এর সভাপতি আলী নিয়ামত আরো বলেন, বিকেল ৫টায় জাতীয় প্রেস ক্লাবের আব্দুস সালাম মিলনায়তনে আলোচনা সভার আয়োজন করে ওয়ার্ল্ড ক্যান্সার সোসাইটি বাংলাদেশ। সোসাইটির প্রেসিডেন্ট সৈয়দ হুমায়ুন কবীরের সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জননেতা, বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশনের সভাপতি মোস্তফা জালাল মহিউদ্দিন , সাবেক এমপি, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জাতীয় মানবাধিকার কমিশনের সার্বক্ষনিক সদস্য ( সাবেক রেল সচিব) মো. সেলিম রেজা, বিশেষ অতিথি ঢাকা ইউনিভার্সিটি এলামনাই নিউজের সম্পাদক, দৈনিক বঙ্গজননীর প্রধান সম্পাদক ও ওয়ার্ল্ড ক্যান্সার সোসাইটি বাংলাদেশের প্রধান উপদেষ্টা আলী নিয়ামত।

বক্তারা বলেন, ক্যান্সার হলে নো আনসার, এ থেকে আজ আমরা মুক্ত। ক্যান্সার রোগ শুরু থেকে চিকিৎসা নিলে ভালো হয়ে যায়। সবাইকে তাই সচেতন হতে হবে এবং সচেতন করতে হবে। বিশেষ করে মহিলাদের স্তন ও জরায়ু ক্যান্সার দেশে ব্যাপক আকারে দেখা দিয়েছে, শুধু অজ্ঞতার কারণে। লজ্জা আর ভয়ে তারা চিকিৎসকের কাছে আসেন না। ভেজাল খাদ্য, তামাক, মাদক, পান, জর্দা ও ধূমপান থেকে বিরত থেকে ক্যান্সার প্রতিরোধ করা সম্ভব।

পিএনএস/এমবিবি

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন