খুশকি কমাতে উপকারী পরিচিত এই পাতা!

  08-12-2023 03:00AM

পিএনএস ডেস্ক : শীতকালে প্রায় প্রত্যেকেরই খুশকির সমস্যা বাড়ে। এই সমস্যা কমাতে অনেকেই ঘরোয়া উপায়ের সাহায্য নেন। এ সমস্যা দূর করতে ঘরোয়া যে প্রাকৃতিক উপাদানটি বেশি কাজ করে তা হলো নিম পাতা। এ উপাদানটি খুশকি নিয়ন্ত্রণে রাখতে কার্যকরী ভূমিকা পালন করে।

কী ভাবে ব্যবহার করবেন, জেনে নিন-

শীতে খুশকির সমস্যায় ভোগেন অধিকাংশ। এই সময়ে বাতাসে আর্দ্রতার মাত্রা কমে যায়। ফলে স্ক্যাল্প হয়ে ওঠে রুক্ষ-শুষ্ক। তাই এই সময়ে স্ক্যাল্পে অতিরিক্ত সেবাম উৎপাদন হয়। এর থেকেই খুশকির সমস্যা মাথাচাড়া দিয়ে ওঠে।

এই সমস্যা কমানোর জন্যে কম বেশি প্রত্যেকেই ঘরোয়া উপায়ের সাহায্য নিয়ে থাকেন। তবে নিম পাতার মতো একটি প্রাকৃতিক উপাদানও যে খুশকি নিধন করতে বেশ কার্যকরী, তা জানেন কি?

নিম পাতার গুণে তাই খুশকির সমস্যা নিয়ন্ত্রণে আসতে সময় লাগে না। একাধিক উপায়ে এই প্রাকৃতিক উপাদানটি ব্যবহার করতে পারেন আপনি। তাতেই উপকার মিলবে ষোলো-আনা।

নিম পাতায় উপস্থিত অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান স্ক্যাল্পের নানা সংক্রমণ নিয়ন্ত্রণে রাখে। এর অ্য়ান্টি-মাইক্রোবিয়াল গুণ স্ক্যাল্পের সুস্বাস্থ্য বজায় রাখতে সাহায্য করে।

স্ক্যাল্প পরিষ্কার করার পরে আপনি নিম পাতার এই হেয়ার রিনস ব্যবহার করতে পারেন। শ্যাম্পু করার পরে এই নিম পানি দিয়ে চুল ও স্ক্যাল্প ধুয়ে নিন। তাতেই উপকার মিলবে। সপ্তাহে ৩ দিন ব্যবহার করেই দেখুন।

নিমের হেয়ার রিনস ব্যবহারের পাশাপাশি আপনি হেয়ার প্যাকও ব্যবহার করতে পারেন। তাতেও সমান উপকার মিলবে। সেক্ষেত্রে নিম পাতা বাটার সঙ্গে গোলাপজল ও অ্যালোভেরা জেল মিশিয়ে হেয়ার প্যাকটি তৈরি করতে হবে।

এই হেয়ার মাস্ক স্ক্যাল্পে ও চুলে লাগিয়ে নিন। ১ ঘণ্টা অপেক্ষা করে শ্যাম্পু করে ফেলুন। সপ্তাহে ২ দিন ব্যবহার করলেই উপকার পাবেন আপনি।

পিএনএস/শাওন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন