কাশ্মীরে ভোটের প্রস্তুতি শুরু মোদির

  24-06-2021 06:53PM

পিএনএস ডেস্ক : জম্মু ও কাশ্মীরে নির্বাচনের প্রস্তুতি নিচ্ছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেখানকার নেতাদের বৈঠকে ডেকেছেন তিনি।

বিধানসভা নির্বাচনে মোদি সরকার তোড়জোড় শুরু করলেও কংগ্রেসসহ বেশ কয়েকটি দলের দাবি, জম্মু ও কাশ্মীরকে পূর্ণ রাজ্যের মর্যাদা ফিরিয়ে দিতে হবে।

২০১৮ সালের জুন মাসে জম্মু ও কাশ্মীরে কেন্দ্রীয় শাসন চালু হয়। তার পরের বছর অর্থাৎ ২০১৯ সালে ৩৭০ ধারা বিলোপ করা হয়। জম্মু ও কাশ্মীরকে ভেঙে দুইটি কেন্দ্রশাসিত অঞ্চল করা হয়।

জম্মু ও কাশ্মীরে প্রচুর সেনা ও আধা সেনা নিয়োগ করা হয়। ৩৭০ ধারা বিলোপের ফলে জম্মু ও কাশ্মীর বিশেষাধিকার হারায়। সেই সময় সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি, ফারুক আবদুল্লাহ, ওমর আবদুল্লাহকে দীর্ঘদিন ধরে গৃহবন্দী করে রাখা হয়েছিল।

মোদি সরকার মনে করছে এখন কাশ্মীরের পরিস্থিতি অনেকটা ভালো। ‘সন্ত্রাসবাদী’ কার্যকলাপ কমেছে। এর আগে পঞ্চায়েত ও পুর ভোট হয়েছে সেখানে। এবার বিধানসভা ভোটের প্রক্রিয়া শুরুর চিন্তাভাবনা চলছে।

টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বুধবার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল, জম্মু ও কাশ্মীরের লেফটন্যান্ট গভর্নর মনোজ সিনহার সঙ্গে দীর্ঘ আলোচনা করেছেন। কাশ্মীরে নিরাপত্তাও বাড়ানো হয়েছে। প্রচুর পুলিশ ও আধা সামরিক বাহিনীর জওয়ানকে মোতায়েন করা হয়েছে।

পিএনএস/এসআইআর

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন