ইসরায়েলি তেলবাহী জাহাজে হামলা: ইরানকে দুষছে আমেরিকা ও ব্রিটেন

  02-08-2021 12:19PM

পিএনএস ডেস্ক : সম্প্রতি আরব সাগরে ইসরায়েলি তেলবাহী জাহাজে প্রাণঘাতী হামলার পেছনে ইরান জড়িত রয়েছে বলে মনে করছে আমেরিকা ও ব্রিটেন। দেশ দুটি বলছে, ইরান আন্তর্জাতিক আইন ভঙ্গ করেছে। যার পাল্টা জবাব দেয়া হবে।

এর আগে গত বৃহস্পতিবার (২৯ জুলাই) এমভি মার্সার স্ট্রিট নামের ট্যাংকারটি ওমানের উপকূলে আক্রমণের শিকার হয়। এতে জাহাজের দুইজন ক্রু নিহত হন। এর মধ্যে একজন ব্রিটিশ ও অপরজন রোমানিয়ান নাগরিক।

এক বিবৃতিতে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাব বলেছেন, এই হামলায় ইরান এক বা একের অধিক ড্রোন ব্যবহার করেছে। এই হামলাকে পরিষ্কারভাবে আন্তর্জাতিক আইন লঙ্ঘন বলে উল্লেখ করেছেন তিনি। তিনি বলেন, ‘ইরানকে এসব হামলা অবশ্যই বন্ধ করতে হবে। জাহাজ চলাচলে সুযোগ দিতে হবে।’
অন্যদিকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন হুমকি দিয়ে বলেছেন এই হামলার পেছনে যে ইরান দায়ী এ ব্যাপারে তারা আত্মবিশ্বাসী এবং এর জুতসই পাল্টা জবাব আসছে। ইসরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেত গতকালই বলেছেন এই হামলার জন্য যে তাদের চিরশত্রু ইরান দায়ী তেমন ‘প্রমাণ’ রয়েছে।

এরপরই যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের তরফ থেকে এমন বিবৃতি এলো। প্রধানমন্ত্রী বেনেত হুমকি দিয়ে বলেন ‘আমরা জানি কিভাবে আমাদের মত করে ইরানকে বার্তা দিতে হয়।’

তবে এসব অভিযোগকে ভিত্তিহীন উল্লেখ করে হামলার অভিযোগ করেছে ইরান। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেছেন, ইসরায়েলের ইহুদিবাদী শাসনব্যবস্থা এক ধরনের নিরাপত্তাহীনতা, সন্ত্রাস ও সহিংসতা তৈরি করেছে।

পিএনএস/এসআইআর

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন